সুপার সাব ফিরমিনোর গোলে ব্রাজিলের জয়

লন্ডনের এমিরেটসে মুখোমুখি লাতিন আমেরিকার দুই দেশ ব্রাজিল এবং চিলি। ম্যাচটি ছিল আলেক্সিজ সানচেজের হোম ভেন্যুতে খেলার মতই। আর্সেনালের তারকাই ফরোয়ার্ড পারলেন না হোম ভেন্যুর সুবিধা কাজে লাগাতে। আবার দুরন্ত ফর্মে থাকা নেইমারও খুঁজে পাননি চিলির জাল। তবে শেষ দিকে এসে সুপার সাব রবার্তো ফিরমিনোর একমাত্র গোলে চিলিকে ১-০ গোলে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রাখল ব্রাজিল।

এ নিয়ে টানা অষ্টম জয় পেলো কার্লোস দুঙ্গার ব্রাজিল। বিশ্বকাপের হতাশাজনক পারফরম্যান্সের পর দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়ে এখনও পর্যন্ত সেলেসাওদের জয়ের পথেই রাখলেন ১৯৯৪ বিশ্বকাপজয়ী এই অধিনায়ক। তবে চিলির বিপক্ষে এই ম্যাচে দল নিয়ে বেশ পরীক্ষা-নীরিক্ষা চালিয়েছেন কোচ দুঙ্গা।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের বারুদেভরা সেই ম্যাচের পর এই প্রথম মুখোমুখি লাতিনের এই দুই দেশ। খেলার ২০তম মিনিটেই অবশ্য সেই ঘটনার রেশ ধরেই যেন মুখোমুখি হয়ে পড়েন নেইমার এবং চিলির গ্যারি মেডেল। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে নেইমারের পায়ের ওপর অহেতুক কঠিন ট্যাকল করে বসেন মেডেল। রেফারি বিষয়টা দেখেনইনি। নয়তো মেডেল নিশ্চিত লাল কার্ড দেখে মাঠ থেকে বের হতে বাধ্য হতেন।

এছাড়া প্রথমার্ধ ছিল একেবারেই বর্ণহীন। ব্রাজিল-চিলি দু’দলই খেলেছে অগোছালো ফুটবল। পরিকল্পনাহীনভাবে মাঠে নেমে বাজে খেলাই উপহার দিল তারা। প্রথম ২৫ মিনিটের লড়াইয়ে তো ঝগড়া, ফাউলের ছড়াছড়িতে ভরপুর।

বিরতির পর চিলি বল দখলে রেখে আক্রমণে মনোযোগী হলেও গোলের সুযোগ তৈরি করতে পারছিল না। এরই মধ্যে ৭১তম মিনিটে লুইজ আদ্রিয়ানোর পরিবর্তে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার রবের্তো ফিরমিনোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। ডিফেন্ডার দানিলোর রক্ষণভেদী লম্বা পাস ডি বক্সের মধ্যে নিয়ন্ত্রনে নিয়ে গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে কাটিয়ে বল জালে জড়ান হফেনহাইমের এই মিডফিল্ডার।

৮৯তম মিনিটে ভলি করে ব্যবধান বাড়ানোর চেষ্টা করেছিলেন রবিনহো; কিন্তু তার দুরূহ চেষ্টা লক্ষ্যে না পৌঁছানোয় ১-০ ব্যবধানের জয়েই সন্তুষ্ট থাকতে হয় ব্রাজিলকে।



মন্তব্য চালু নেই