সুনীল গাভাস্কার-হান্নান সরকার পাশাপাশি যেখানে

হান্নান সরকার। ২০০২ সালে বাংলাদেশের হয়ে টেস্ট অভিষেক হয় ঢাকার এই ক্রিকেটারের। অবশ্য জাতীয় দলে খুব বেশি দিন খেলা হয়নি তার। অভিষেকের দুই বছর পরই দল থেকে বাদ পড়েন এই ডানহাতি ওপেনার। এই সময়ের মধ্যে তিনি টেস্ট খেলেন ১৭টি। সংগ্রহ করেন ৬৬২ রান। সেঞ্চুরির আনন্দে কখনো ব্যাট উঁচিয়ে ধরা হয়নি তার।

অপরদিকে ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার। ১৯৭১ সালে অভিষেকের পর থেকে ভারতের হয়ে ১২৫টি টেস্ট খেলেন এই ওপেনার। ঝুলিতে জমা করেন ১০ হাজার ১২২ রান।সেঞ্চুরি রয়েছে ৩৪টি এবং ফিফটি ৪৫টি। নিঃসন্দেহে সমৃদ্ধ ক্যারিয়ার। ভারতের এই কিংবদন্তির সঙ্গে এক জায়গায় মিল রয়েছে বাংলাদেশের হান্নান সরকারের। সুনীল গাভাস্কার ও হান্নান সরকার দুজনই টেস্ট ম্যাচের প্রথম বলে আউট হয়েছেন তিনবার করে!

সুনীল গাভাস্কার ও হান্নান সরকার ছাড়া এখন পর্যন্ত টেস্ট ম্যাচের প্রথম বলে একবারের বেশি আউট হননি কেউই। টেস্ট ম্যাচের প্রথম বলে আউট হওয়ার ঘটনা প্রথম ঘটে ১৮৯৫ সালে। মেলবোর্নে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম বলে সাজঘরে ফেরেন ইংল্যান্ডের আরচি ম্যাকলার্ন। এই ইংলিশ ওপেনারকে বিদায় করেন অস্ট্রেলিয়ার পেসার আর্থার কনিংহ্যাম। এরপর এমন লজ্জায় একবার করে পড়েছেন আরো ২২ ওপেনার। তবে সুনীল গাভাস্কার ও হান্নান সরকারই এমন লজ্জায় পড়েছেন তিনবার করে।

গাভাস্কার প্রথম এমন লজ্জায় পড়েন ১৯৭৪ সালে। বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচের প্রথম বলেই বিদায় নেন এই ভারতীয় ওপেনার। গাভাস্কারকে উইকেটরক্ষক অ্যালান নটের ক্যাচে পরিণত করেন ইংলিশ পেসার জিওফ আর্নোল্ড। ৯ বছর পর ১৯৮৩ সালে ইডেন গার্ডেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পঞ্চম টেস্ট ম্যাচের প্রথম বলে আউট হন গাভাস্কার। তাকে উইকেটরক্ষক জেফ ডুজনের গ্লাভসবন্দি করান ক্যারিবিয়ান পেসার ম্যালকম মার্শাল।

৪ বছর পর তৃতীয়বারের মতো কোনো টেস্ট ম্যাচের প্রথম বলে বিদায় নেন গাভাস্কার। এবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে। জয়পুরে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচের প্রথম বলে গাভাস্কারকে সাজঘরে ফেরান ইমরান খান। ভারতীয় ওপেনারকে জাভেদ মিঁয়াদাদের ক্যাচে পরিণত করেন পাকিস্তানের এই পেসার।

হান্নার সরকার প্রথমবার টেস্ট ম্যাচের প্রথম বলে আউট হন ২০০২ সালে। সেবার ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম বলে বিদায় নেন বাংলাদেশ ওপেনার। হান্নান সরকারকে বোল্ড করেন ক্যারিবিয়ান পেসার পেদ্রো কলিন্স। ম্যাচটি ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এরপর ওই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২০০৪ সালে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটান হান্নান সরকার। সেন্ট লুসিয়ায় সিরিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম বলে সেই কলিন্সের ডেলিভারিতেই সাজঘরে ফেরেন তিনি। এবার অবশ্য এলবিডব্লিউয়ের শিকার হয়ে।

মজার বিষয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ক্যারিয়ারে তৃতীয়বারের মতো টেস্ট ম্যাচের প্রথম বলে আউট হন হান্নান সরকার! ২০০৪ সালে জ্যামাইকায় ওই সিরিজেরই দ্বিতীয় টেস্ট ম্যাচে আবার প্রথম বলে বিদায় নেন টাইগার ওপেনার। বিষয়টা আরো মজার যে, এবারও হান্নান সরকারের ‘ঘাতক’ সেই কলিন্স! আগের বারের মতো এবারও এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন হান্নান সরকার। রেকর্ডটি কিছুটা লজ্জার। কিন্তু হান্নান সরকার ‘গর্ববোধ’ করতে পারেন এই ভেবে যে, অন্তত এই একটি রেকর্ডে হলেও কিংবদন্তি গাভাস্কারের নামের পাশে তার নামও লেখা থাকবে!



মন্তব্য চালু নেই