সালমানকে লেখা ধর্ষিতার খোলা চিঠি ‘ভাইরাল’

ভারতের পদ্মশ্রী পুরস্কার পাওয়া সমাজকর্মী সুনীতা কৃষ্ণনের সালমন খানকে লেখা একটি খোলা চিঠি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগের গণমাধ্যমে। ‘সুলতান’-এর শুটিং প্রসঙ্গে মঙ্গলবার সালমান মন্তব্য করেন, নিজেকে ধর্ষিতা মহিলার মতো মনে হত’। সেই প্রসঙ্গেই সুনীতা তাঁকে এই খোলা চিঠি লিখেছেন।

সুনীতার একটি অন্য পরিচয়ও রয়েছে। তিনি নিজেও গণধর্ষণের শিকার হয়েছিলেন। তবে লড়াকু সুনীতা জীবনের সেই পর্ব কাটিয়ে উঠেছিলেন স্রেফ মনের জোরে। সলমনকে লেখা খোলা চিঠিতে রীতিমতো আক্রমণাত্মক তিনি। সুনীতা লিখেন, আমি ওই লোকটার নাম করতে চাই না। যে এ সব কথা বলতে পারে, তার নাম করে চিঠি লিখলে তাকে অনেক বেশি সম্মান দেওয়া হয়ে যায়।

সালমানকে ধুয়ে দিয়ে বলেন, তার মন্তব্যে ধর্ষণ ব্যাপারটা খুব সাধারণ, গুরুত্বহীন বলে মনে হয়েছে। ওর কাছে সেটা হতে পারে। কিন্তু বাকি সমাজও কি এটা ভাবে? আমাদের সকলের কাছেই কি ধর্ষণ ব্যাপারটা এতটাই সহজ? এখন দেখছি এই ‘রেপ কালচার’-এর মধ্যে আমরা যেন খুব বেশি করে ঢুকে পড়ছি। আর না বুঝে এ সব কথা বলে আরও বিষয়টাতে ইন্ধন দিচ্ছি। যারা যৌনবিকৃত তারাই এ সব কথা বলতে পারে। আমাদের সবাইকে অপমান করেছে সে। এই সমাজের লজ্জার কারণ সালমান। আনন্দবাজার।



মন্তব্য চালু নেই