সাবধান! বালিশের নিচে ফোন রাখা থেকে

সম্প্রতি এক কিশোরী রাতে ঘুমের সময় বালিশের নিচে চার্জ দেওয়া অবস্থায় রেখেছিল তার গ্যালাক্সি এস৪ স্মার্টফোনটি। এক পর্যায়ে সেটির ডিসপ্লে পুড়ে গলে গিয়ে বালিশে আগুন ধরে যায়। যুক্তরাষ্ট্রের টেক্সাসে ঘটা এ দুর্ঘটনাটির তথ্য এক খবরে জানিয়েছে ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

এদিকে, ফক্স ৪ টিভি চ্যানেলকে ১৩ বছর বয়সী ওই কিশোরী জানিয়েছে, ঘুমানোর আগে চার্জ দেওয়া অবস্থায় গ্যালাক্সি এস ফোর স্মার্টফোনটি বালিশের পাশে রেখে ঘুমাতে যায় সে। কয়েক ঘণ্টা পর পোড়া গন্ধে তার ঘুম ভেঙে গেলে স্মার্টফোন ও বালিশ পোড়ার বিষয়টি টের পায়।

ওই কিশোরীর বাবা জানিয়েছেন, ‘মোবাইল ফোনটি অতিরিক্ত গরম হয়ে এবং এর ব্যাটারি স্ফীত হয়ে আগুন ধরার ঘটনা ঘটেছে বলেই তাঁর ধারণা।’গলে যাওয়া গ্যালাক্সি এস ৪
ঘটনাটি স্যামসাংয়েরও নজরে এসেছে। স্যামসাং কর্তৃপক্ষের দাবি, গ্যালাক্সি এস৪ স্মার্টফোনটিতে যে ব্যাটারি ব্যবহার করা হচ্ছিল তা স্যামসাংয়ের মূল ব্যাটারি নয়। অন্য কোনো ব্যাটারির কারণে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। ঘটনাটি তদন্ত করার জন্য ফোনটি পরীক্ষা করে দেখবে স্যামসাং।

অবশ্য এ দুর্ঘটনায় ক্ষতিপূরণ দিচ্ছে স্যামসাং। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, স্যামসাংয়ের পক্ষ থেকে নতুন একটি ফোন, বালিশ ও ম্যাট্রেস পাবে ওই কিশোরী।
এদিকে, ফক্স ৪ কে স্যামসাংয়ের কর্মকর্তারা জানিয়েছেন, পণ্যের মান ও ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্ব দেয় স্যামসাং।

স্যামসাং কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, ফোনে চার্জ দেওয়ার সময় কিংবা অন্য কোনো অবস্থায় ফোন ঢেকে রাখা বা বিছানার নীচে রাখা উচিত নয়। বাতাস চলাচল করে এমন উন্মুক্ত স্থানে ফোন রাখা উচিত। স্যামসাংয়ের ব্যবহার বিধিমালায় এই সতর্ক বার্তা দেওয়া রয়েছে।



মন্তব্য চালু নেই