সাঈদী ন্যায় বিচার পাননি: খন্দকার মাহবুব

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে করা সাঈদীর আপিল মামলার চূড়ান্ত রায়ে সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

রায় পরবর্তী প্রতিক্রিয়ায় মওলানা দেলোয়ার হোসেন সাঈদীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, সাঈদী ন্যায় বিচার পান নি। আমরা এ রায় পর্যালোচনা করে রিভিউ আবেদন করবো। আশা করি রিভিউ আবেদনে সাঈদী ন্যায় বিচার পাবে।

তিনি আরো বলেন, যাবজ্জীবন রায় ঘোষণা করে আবার আমৃত্যু বলা, এটা আইনের ব্যত্যয় ঘটেছে বলে আমি মনে করি। আমাদের আইনে আছে যাবজ্জীবন কারাদণ্ড মানে সর্বোচ্চ ৩০ বছর। আর এখানে বলা হয়েছে আমৃত্যু যাবজ্জীবন, এটা আইনের ব্যত্যয়। এ রায়ের মাধ্যমে আমরা বুঝতে পারলাম এটা রাজনৈতিক প্রতিহিংসা।

যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে করা সাঈদীর আপিল মামলার চূড়ান্ত রায়ে সাজা কমিয়ে তাকে এ দণ্ডাদেশ দেওয়া হলো।

বুধবার সকালে প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ৫ সদস্যের আপিল বিভাগ এ রায় দেন। অন্য ৪ বিচারপতি হচ্ছেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

আপিল বিভাগের রায়ে প্রমাণিত হয়েছে সাঈদীর বিরুদ্ধে ৫টি অভিযোগ। এর মধ্যে ৩টিতে (১০, ১৬ ও ১৯ নম্বর) আমৃত্যু, একটিতে (৮ নম্বর) ১২ বছর ও একটি অভিযোগে (৭ নম্বর) ১০ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে সাঈদীকে।



মন্তব্য চালু নেই