সহজ ৫টি ধাপে ঘরে করে ফেলুন পার্লারের মত হেয়ার স্পা

বর্তমান সময়ে চুলের যত্নে হেয়ার স্পার নামটা বেশ শোনা যায়। রুক্ষ, প্রাণহীন চুলকে ঝলমলে সিল্কি করতে তুলতে হেয়ার স্পার জুড়ি নেই। কিন্তু সব সময় পার্লারে গিয়ে হেয়ার স্পা করা সম্ভব হয় না। এটি যেমন সময় সাপেক্ষ তেমনি ব্যয় বহুল। যদি ঘরে বসে পার্লারের মত হেয়ার স্পা করা যায় তবে কেমন হয় বলুন তো? দারুন না? ঘরে বসে মাত্র ৫টি ধাপে করে ফেলুন পার্লারের মত হেয়ার স্পা। হেয়ার স্পা করার সহজ পাঁচটি ধাপ বলে দিয়েছে healthisright,healthcareplusbeauty এবং .boldsky।

১। তেল ম্যাসাজ করা

হেয়ার স্পার প্রথম ধাপ হল চুলে তেল ম্যাসাজ করা। নারকেল, অলিভ বা বাদাম যেকোন তেল কুসুম গরম করে মাথার তালুতে আঙুল দিয়ে ১৫ থেকে ২০ মিনিট ভাল করে ম্যাসাজ করুন। আঙুল দিয়ে ম্যাসাজ করলে মাথার তালুতে রক্ত চলাচল সচল থাকবে।

২। চুল স্টিম করুন

গরম পানিতে সুতির টাওয়েল ভিজিয়ে নিয়ে ভাল করে চিপে নিন। এবার এই টাওয়ালটা দিয়ে চুল গোড়া থেকে আগা ভাল করে পেঁচিয়ে নিন। এটি চুলের গোড়া পর্যন্ত ভাল করে তেল পৌঁছেতে সাহায্য করে। এভাবে চুল টাওয়েল দিয়ে ১৫ থেকে ২০ মিনিট পেঁচিয়ে রাখুন।

৩। চুল শ্যাম্পু করা

এবার চুল হালকা কোন শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন। আপনি চাইল আগের দিন তেল দিয়ে রাখতে পারেন। পরের দিন শ্যাম্পু করে ফেলতে পারেন। স্টিম করার পর কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করবেন।

৪। কন্ডিশনার ব্যবহার করা

শ্যাম্পু করার পর ভাল কোন কন্ডিশনার দিয়ে চুল কন্ডিশন করে নিন। আপনি চাইলে প্রাকৃতিক উপায়ে চুল কন্ডিশন করতে পারেন। কিছু পানি গরম করে তাতে চায়ের পাতা দিয়ে লিকার করে নিন। এবার এতে লেবুর রস মিশিয়ে ঠান্ডা করে চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন।

৫। চুলে প্যাক লাগান

এটি হেয়ার সবশেষ ধাপ। এটি আপনার চুলে পুষ্টি জুগিয়ে চুলকে নরম কোমল করে তোলে। আপনি আপনার পছন্দের যেকোন প্যাক ব্যবহার করতে পারেন। এমনকি চাইলে বাজারে হেয়ার স্পার প্যাক পাওয়া যায় সেটাও লাগাতে পারেন। কিংবা ঘরে তৈরি করে নিতে পারেন যেকোন হেয়ার প্যাক।

প্যাক:১ দুটি ডিম নারকেল তেলের সাথে মিশিয়ে চুলে লাগান। এবার কসুম গরম পানিতে ভিজানো টাওয়াল পেঁচিয়ে রাখুন চুলে। এভাবে ২০ মিনিট রাখুন তারপর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি সব ধরণের চুলের জন্য প্রযোজ্য।

প্যাক:২ এবার একটি পাকা কলার সাথে অলিভ অয়েল, ডিম, মধু, দুধ ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চুলে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

প্যাক:৩ পাকা কলা, মধু, টক দই, এবং অলিভ অয়েল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটি চুলে লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

হেয়ার স্পা নিয়মটা তো জেনে গেলেন। সপ্তাহে একবার করে ১৫ দিন এভাবে চুলের যত্ন নিন। আর পার্থক্যটা নিজের চোখে দেখুন।



মন্তব্য চালু নেই