সম্ভবত তিনিই পৃথিবীর সেরা আলোকচিত্রী

প্রথমে দেখলে মনে হবে যেন পাহাড় কিংবা পর্বত। শুধু যে আপনারই মনে হবে ব্যাপারটা তা নয়। যে কেউ প্রথম দর্শনে এই ছবিগুলো দেখে ভুল করবেই, এটা নিশ্চিত। তাই বলা হচ্ছে আলোকচিত্রী রে কলিনসই হলেন বর্তমান সময়ের সেরা আলোকচিত্রী। গত ২০০৭ সাল থেকে তিনি তার সার্ফার বন্ধুদের সঙ্গে ছবি তোলা শুরু করেন। একটা সময় তিনি নিজের আড়ষ্টতা ভুলে মনপছন্দ ছবি তুলতে শুরু করে দেন। আর অবিশ্বাস্য হলেও সত্যি, অল্পদিনের মধ্যেই তাকে ওই ছবিগুলো এনে দিয়েছে বিশ্বজোড়া সাফল্য।

ইতোমধ্যেই রে কলিনসের ছবি ন্যাশনাল জিওগ্রাফি, প্যাটাগোনিয়া এবং অ্যাপলে জায়গা করে নিয়েছে। এছাড়াও কলিনসের নিজস্ব ওয়েবসাইটে গেলেও দেখতে পাওয়া যাবে ছবিগুলো। সেখানে তিনি ছবির ব্যাখ্যায় লেখেন ‘ফ্লিম অ্যাবাউট হোয়াট ড্রাইভস হিস টু ক্রিয়েট’। এই লেখাটি পড়তে পড়তে ওয়েবসাইটে ঢুকলেই মনে হবে যেন আপনি বিশাল সমুদ্রের মাঝে চলে এসেছেন। আপনার চারপাশে পর্বত সমান ঢেউ আছড়ে পরলেও আপনার কিছু করার থাকছে না।

‘আমি শুধু নিজেকে আরও উপযোগি করতে চেয়েছি এবং চ্যালেঞ্জের মুখে ফেলেছি বারংবার। কারণ শারীরিকভাবে সাগরে সাতার কাটা এবং এর ভেতর দিয়ে ছবি তোলা খুব একটা সহজ কাজ নয়। আমি মূলত ছবি তোলার জন্য নিকনের ডি৪ এবং ডি৮১০ ক্যামেরা এবং মিডরেঞ্জের প্রাইম লেন্স ব্যবহার করি। যা আসলে ১৪মিলিমিটার থেকে ৪০০ মিলিমিটার পর্যন্ত হয়। আমার কিছু ছবি আছে যা তুলতে আমাকে মাসের পর মাস অপেক্ষা করতে হয়েছে। বিমানভাড়া, থাকার স্থানের সঙ্কট, আবহাওয়া, স্থানীয় মানুষ ইত্যাদি প্রতিকূলতা অতিক্রম করতে হয়েছে আমাকে।’
WAVE-# MOUNTAIN COLOR-MOUNT



মন্তব্য চালু নেই