‘সমঝোতা হলে দশম সংসদ ভেঙে নতুন নির্বাচন’

প্রধান বিরোধী জোট বিশ দলের সাথে সমঝোতা হলে দশম সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন দেয়া হবে। দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে এমনই জানিয়েছিলেন তৎকালীন নির্বাচন কালীন সরকার প্রধান এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিবিসি বাংলা অনলাইন সংবাদ মাধ্যমে ২০১৩ সালের ১৯ ডিসেম্বর প্রকাশিত সংবাদে এমন খবরই প্রকাশ করা হয়েছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, দশম সংসদ নির্বাচনের পর কোন সমঝোতা হলে, তখন সেই সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন হতে পারে। তবে এজন্যে কিছু শর্ত দিয়ে তিনি বলেছিলেন, বিরোধী দলকে হরতাল, অবরোধ এবং সহিংসতা বন্ধ করতে হবে।

তবে সে সময়ের বিরোধী দল বিএনপির নেতারা বলেছিলেন, জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে এ ধরনের বক্তব্য দেওয়া হচ্ছে। বিএনপির নেতারা বলেছিলেন, এর মধ্য দিয়ে বিএনপি সমঝোতার কোন ইঙ্গিত পাচ্ছে না।

সে সময় দশম নির্বাচনের পূর্ব মুহুর্তে শেখ হাসিনা বলেছিলেন, নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে এবং বিরোধী দল এই ট্রেন মিস করেছে। সরকারি ও বিরোধী দলের মধ্যে সংলাপের কথা উল্লেখ করে তিনি বলেছিলেন, “আলোচনা চলছে। নির্বাচনের পরেও আলোচনা চলতে থাকবে। যদি কোন সমঝোতা হয় তাহলে প্রয়োজনের নতুন নির্বাচন দেওয়া হবে।”কিন্তু বিরোধী দলকে হরতাল অবরোধ বন্ধ করতে হবে বলেও শর্ত দিয়েছিলেন তিনি।

সহিংসতা বন্ধ না হলে তিনি বিরোধী দলকে হুঁশিয়ার করে দিয়ে বলেছিলেন, “জনগণের জানমাল রক্ষার জন্যে যতো কঠোর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন সেটা আমি গ্রহণ করবো।”

এর আগে থেকেই আওয়ামী লীগের কয়েকজন নেতা বলে আসছিলেন, দশম নির্বাচনের আগে আলোচনা থেকে সমঝোতায় আসার সুযোগ নেই। তবে এই পরিস্থিতিতে আওয়ামী লীগের এক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমঝোতা হলে দশম সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচনের কথা বলেছিলেন।

এসকল বিষয়ে সেসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বিবিসিকে বলেছিলেন, এখনও সমঝোতা হলে নির্বাচনী তফসিল স্থগিত করে ও সংসদ ভেঙে দিয়ে সংবিধানের ভেতরে থেকেই নির্বাচন আয়োজন করা সম্ভব।

দশম জাতীয় সংসদ নির্বাচনের ঠিক কিছু পূর্ব মুহুর্তে এমনই সব আলোচনা হয়েছিল প্রধান দুই রাজনৈতিক মহলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্টভাবেই জানিয়েছিলেন, সমঝোতা হলে দশম সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন দেয়া হবে, তবে দশম নির্বাচনের পর থেকে এখন পর্যন্ত কার্যত কোন সমঝোতার পথ প্রসার হয়নি।

বর্তমানে প্রধান বিরোধী জোট বিশ দলীয় জোটের পক্ষ থেকে সংলাপের মাধ্যমে সমঝোতার পৌঁছে একটি গ্রহনযোগ্য নির্বাচন দেয়ার কথা বার বার বলে আসলেও সরকার দলীয় আওয়ামীলীগের পক্ষ থেকে কিছু শর্ত দিয়ে সে প্রস্তাব প্রত্যাখান করা হচ্ছে।

Untitled-5

সর্বশেষ গতকাল শুক্রবার বিশ দলীয় জোট প্রধান এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এক সংবাদ সম্মেলনে সংলাপের মাধ্যমে সমঝোতায় পৌঁছে সকলের কাছে গ্রহণযোগ্য সরকারের অধীনে অনতিবিলম্বে জাতীয় সংসদের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আহবান করেছেন। তবে আজ শনিবার খালেদা জিয়ার সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যার হাতে মানুষের রক্ত তার সঙ্গে কিসের সংলাপ। যে মানুষকে মানুষ হিসেবে গণ্য করে না, যে শিশুদের পুড়িয়ে মারে, যে অন্তঃসত্বা নারীকে পুড়িয়ে মারে তার সঙ্গে কিসের সংলাপ। জঙ্গিদের নেতার সঙ্গে সংলাপ হতে পারে না।

https://www.youtube.com/watch?v=9ptW691OnMU



মন্তব্য চালু নেই