সব রুটে গাড়ি চালানোর সিদ্ধান্ত

বিএনপির ডাকা অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির মধ্যেই শনিবার থেকে সরকারের সহায়তায় সারাদেশের সড়ক-মহাসড়কে যানবাহন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন পরিবহন মালিক শ্রমিকরা। একইসঙ্গে তারা এ সিদ্ধান্তও নিয়েছেন, যেসব পরিবহন মালিকরা গাড়ি বের করবেন না তাদের টিকিট কাউন্টার বাতিল করা হবে।
শুক্রবার সন্ধ্যায় গাবতলীর মাজার রোডের জমিদার বাড়িতে বিভিন্ন পরিবহন মালিক ও শ্রমিক সংগঠন আয়োজিত এক মত বিনিময় সভায় এসব সিদ্ধান্তের কথা জানান বিভিন্ন পরিবহন ও শ্রমিক নেতারা। আলোচনা সভায় সভাপতিত্ব করেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।
অবরোধের মধ্যে যানবাহন চলাচলে যেসব এলাকায় যানবাহনের ক্ষতি হবে সেসব এলাকায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে সরিয়ে দেয়ারও দাবি জানানো হয়েছে মত বিনিময় সভা থেকে।
গত তিনদিনের অবরোধে ঋণের টাকায় কেনা যেসব গাড়ি চলাচল করেছে সেসব গাড়ির সুদ মওকুফ করার দাবিও জানানো হয়।
সভায় নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান জানান, ২০ দলীয় জোট আন্দোলনের নামে সারাদেশে তাণ্ডব চালিয়ে যাচ্ছে। তারা দেশের শত্রু। বিএনপি নেত্রী ৭ দফা দাবি করেছেন। প্রথম দাবি হলো সকল রাজবন্দিদের মুক্তি দিতে হবে। একাত্তর সালে যারা আমার মা-বোনদের হত্যা করেছে, তাদের জেল থেকে মুক্তি দিতে বলছেন বেগম খালেদা জিয়া। এটা হতে দেয়া যাবে না। বাংলার মানুষ হতে দেবে না।
তারেক রহমান সম্পর্কে নৌ-মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকে যারা কটূক্তি করছে, তারা বাংলার কুলাংগার। তারা গত ৬ বছরে নানাভাবে আমাদের পরিবহন সেক্টরকে ধ্বংস করার চেষ্টা করেছে। গত ৬ বছরে যেসব পরিবহন ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব পরিবহনের ক্ষতি পূরণ দিয়েছে আমাদের সরকার। গত তিন দিনে যে সব পরিবহনের ক্ষতি হয়েছে, সরকার সেসব পরিবহনেরও ক্ষতিপূরন দেবে।
বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘পরিবহন মালিকদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি, সারাদেশে সর্বাত্মকভাবে পরিবহন চলাচল করবে। প্রধানমন্ত্রী বলেছেন, যে পরিবহন মালিক ক্ষতিগ্রস্ত হয়েছেন বা ইন্সুরেন্সের টাকা পাচ্ছেন না, প্রধানমন্ত্রী সেইসব মালিকদের ক্ষতিপূরণ দেবেন।’
মন্ত্রী বলেন, ‘শনিবার থেকে সকল সড়ক মহাসড়কে সব শ্রেণীর বাস চালাচলে সরকার সব ধরনের সহায়তা করবে।’
স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা বলেন, ‘হরতাল অবরোধের নামে আমাদের দেড় হাজার গাড়ি ধ্বংস করেছে। তাদের সঙ্গে আমাদের আর থাকার কোনো সুযোগ নেই। অবরোধের সময় যেসব গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে বা ভাংচুর করা হয়েছে সেই সব গাড়ির সুদ মওকুফ করতে হবে।’
ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক আসলাম দূরপাল্লার পরিবহনের ক্ষতিপূরণ বাবদ ১০ লাখ টাকা দেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান। শনিবার থেকে সকল সড়ক মহাসড়ক পথে সকল শ্রেনীর পরিবহন চলাচলের জন্যও মালিকদের প্রতি আহ্বান জানান তিনি।
এ সময় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমাল আলী, বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফারুক তালুকদার সোহেল, শ্যামলী পরিবহনের মালিক রমেশ চন্দ্র ঘোষ প্রমুখ পরিবহন নেতারা বক্তব্য রাখেন।



মন্তব্য চালু নেই