সবার ওপরে গাপটিল

কুমার সাঙ্গাকারাকে পেছনে ফেলে অবশেষে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরার হয়ে গেলেন নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল। মেলবোর্নের মেগা ফাইনালে সাঙ্গাকারাকে ছুঁতে তার প্রয়োজন ছিল মাত্র ৯ রান। যদিও ফাইনাল বলে শুধুমাত্র ৯ রানই নয়, গাপটিলের ব্যাট থেকে বড় একটি স্কোর আশা করেছিলেন সবাই। কিন্তু কিউই ওপেনার আউট হয়ে গেলেন মাত্র ১৫ রানে। তবুও, ৫৪৭ রান নিয়ে সবার শীর্ষে উঠে গেলেন গাপটিল।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের আগে ৭ ম্যাচে ৫৪১ রান নিয়ে শীর্ষে উঠেছিলেন লংকান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। টানা চারটি সেঞ্চুরি করেছিলে লংকান কিংবদন্তী। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার কাছে কোয়ার্টার ফাইনালে হারা মাচেও সর্বোচ্চ স্কোরার হিসেবে করেছিলেন ৪৫ রান।

তবে কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ২৩৭ রানের ইনিংস খেলেই সর্বোচ্চ রান স্কোরার হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন মার্টিন গাপটিল। যদিও সেমিফাইনালে করেছিলেন ৩৪ এবং সর্বশেষ ফাইনালে আউট হলেন ১৫ রানে। তাতেও এবারের বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরের তালিকায় শীর্ষে নাম লিখিয়ে ফেললেন তিনি। ২৩৭ রানের অপরাজিত ইনিংসটি ছাড়াও একটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরির ইনিংস রয়েছে গাপটিলের নামের পাশে।

মার্টিন গাপটিল আর কুমার সাঙ্গাকারার পর ৪৮২ রান নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। একটি সেঞ্চুরি ছাড়াও ৩টি হাফ সেঞ্চুরি করেন তিনি। চার নম্বরে রয়েছে জিম্বাবুয়ের ব্যাটসম্যান ব্রেন্ডন টেলরের নাম। ২টি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরিসহ তিনি করেন ৪৩৩ রান। পাঁচ নম্বরে রয়েছে শিখর ধাওয়ানের নাম। ২টি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরিসহ তিনি করেন ৪১২ রান।

সেরা দশজন ব্যাটস্যাম্যানের তালিকায় নাম রয়েছে বাংলাদেশের মাহমুদুল্লাহ রিয়াদেরও। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুটি সেঞ্চুরি করেছেন তিনি। এছাড়া রয়েছে আরও একটি হাফ সেঞ্চুরি। ৬ ম্যাচে রিয়াদের মোট সংগ্রহ ৩৬৫ রান।

 * এবারের বিশ্বকাপে ১০জন সর্বোচ্চ রান সংগ্রাহক

খেলোয়াড় ম্যাচ রান সর্বোচ্চ গড় বল স্ট্রা. রেট ১০০ ৫০ চার ছক্কা
মার্টিণ গাপটিল (নিউজিল্যান্ড) ৯* ৫৪৭ ২৩৭* ৬৮.৩৭ ৫২৩ ১০৪.৫৮ ৫৯ ১৬
কুমার সাঙ্গাকারা (শ্রীলংকা) ৫৪১ ১২৪ ১০৮.২০ ৫১১ ১০৫.৮৭ ৫৭
ডি ভিলিয়ার্স (দ. আফ্রিকা) ৪৮২ ১৬২* ৯৬.৪০ ৩৩৪ ১৪৪.৩১ ৪৩ ২১
ব্রেন্ডন টেলর (জিম্বাবুয়ে) ৪৩৩ ১৩৮ ৭২.১৬ ৪০৫ ১০৬.৯১ ৪৩ ১২
শিখর ধাওয়ান (ভারত) ৪১২ ১৩৭ ৫১.৫০ ৪৪৯ ৯১.৭৫ ৪৮
তিলকারত্নে দিলশান (শ্রীলংকা) ৩৯৫ ১৬১* ৬৫.৮৩ ৪০৯ ৯৬.৫৭ ৪৬
ফ্যাফ ডু প্লেসিস (দ. আফ্রিকা) ৩৮০ ১০৯ ৬৩.৩৩ ৪৪৯ ৮৪.৬৩ ২৮
মাহমুদুল্লাহ রিয়াদ (বাংলাদেশ) ৩৬৫ ১২৮* ৭৩.০০ ৪৪৬ ৮১.৮৩ ৩০
মিসবাহ-উল হক (পাকিস্তান) ৩৫০ ৭৬ ৫০.০০ ৪৬৬ ৭৫.১০ ২৫
স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া) ৮* ৩৪৬ ১০৫ ৫৭.৬৬ ৩৬৮ ৯৪.০২ ৩৪


মন্তব্য চালু নেই