সবার উপরে তামিম

দীর্ঘ পাঁচ বছর পর নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়ামে আগামি জুনের ১০ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত সিরিজের একমাত্র টেস্টটি।

এই সিরিজের রানের দিক দিয়ে সবার থেকে তামিম এগিয়ে আছেন। কি অবাক হচ্ছেন? না অবাক হওয়ার কিছু নেই।

এই সিরিজে ঘোষিত দুই দলের খেলোয়াড়দের মধ্যে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজের সবথেকে বাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের অধিকারী বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। তার বাক্তিগত রানের ইনিংসটি হল ২৩১ বলে ১৮ চার ও ৩টি ছয়ে সাজানো ১৫১ রান।

এই চোখ ধাঁধানো ইনিংসটি খেলেছিলেন ২০১০ সালে মিরপুর জাতীয় স্টেডিয়ামে। এই ইনিংসটি শুধু সবার উপরেই না ভারতের সাথে খেলা শেষ টেস্ট সিরিজে এই ইনিংসটিই ছিল সর্বোচ্চ বাক্তিগত রানের ইনিংস।

তাছারাও এই সিরিজে ঘোষিত দুই দলের খেলোয়াড়দের বাইরে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজে সবথেকে বাক্তিগত বেশি রান ক্রিকেটের লিটিল মাস্টার শচিন টেন্ডুলকারের ২৪৮ রানের অপরাজিত ইনিংসটি।

২০১০ সালের জানুয়ারির পর বাংলাদেশের সাথে আর টেস্ট ম্যাচ খেলেনি ভারত। তবে সবচেয়ে মজার ব্যাপার হল বাংলাদেশ ক্রিকেট দলের সাথে টেস্টে মুখোমুখি খেলোয়াড় মাত্র দুইজন হরভজন সিং এবং ইশান্ত শর্মা আছেন এই দলে। তার মানে হল ভারতীয় টেস্ট দল বাংলাদেশের কাছে একদম নতুন একটি দল।

বিরাট কোহলি বাংলাদেশ দলের সাথে এই প্রথম টেস্ট খেলবেন। তাছাড়া বাংলাদেশ দলের সিনিয়র খেলোয়াড়দের প্রায় সবাই ভারতের সাথে টেস্ট খেলাতে মুখোমুখি হয়েছে।

এখন দেখার পালা ভারতের এই বাংলাদেশের সাথে টেস্ট ক্রিকেটে অনভিজ্ঞ এই দল কতদুর কি করতে পারে। তবে অভিজ্ঞতার পাল্লায় বাংলাদেশ অনেকটা এগিয়ে।



মন্তব্য চালু নেই