সকালের নাস্তায় এই ৬টি খাবার খাচ্ছেন তো?

দিনের শুরুটা কি খাবার খেয়ে শুরু করেন? স্বাস্থ্য সচেতন অনেকেই ফল, রুটি বা ওটস দিয়ে সকালের নাস্তা করে থাকেন। আপনি কি জানেন, সকালের খাবার আপনাকে সারাদিনের কাজের শক্তি দিয়ে থাকে? দিনের শুরুটা করুন স্বাস্থ্যকর খাবার খেয়ে। ভারী খাবার, অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার সকালে না খাওয়াই উচিত। এর পরিবর্তে খেতে পারেন এই খাবারগুলো।

১। কমলা
সকালে ফলের রস খেয়ে অনেকেই দিনের শুরুটা করে থাকেন। ফলের রসের মধ্যে কমলার রস খেতে পারেন। কমলার অ্যান্টি অক্সিডেন্ট উপাদান কোষ ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষার করার পাশাপাশি শরীরের টক্সিন বের করে দেয়। সারাদিন কাজের শক্তি দিয়ে থাকবে এক গ্লাস কমলার রস।

২। ডিম
দিনের শুরুটা প্রোটিন সমৃদ্ধ খাবার ডিম দিয়ে শুরু করুন। আপনার যদি মিষ্টি খাবারের প্রতি দুর্বলতা থাকে, তবে সকালে ডিম খান। এটি সারাদিনে কাজের এনার্জি দেবে, তার সাথে মিষ্টি খাবার খাওয়ার আগ্রহ কমিয়ে দেবে।

৩। কলা
সকালে নাস্তার সাথে একটি কলা খাওয়ার অভ্যাস করুন। কলার পটাসিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। ডিমের মত কলাও সারাদিনের কাজে শক্তি দিয়ে থাকে।

৪। টকদই
টকদই শুধু ক্যালসিয়ামের উৎস নয়, এটি অনেকগুলো মিনারেল যেমন ফসফরাস, ভিটামিন বি১২, পটাসিয়াম, এবং জিঙ্কের অন্যতম উৎস। টকদইতে থাকা ভাল ব্যাকটেরিয়া হজমশক্তি বৃদ্ধি করে থাকে।

৫। ওটমিল
ওটমিলে বিটা গ্লুকোন জাতীয় দ্রবণীয় আঁশ রয়েছে যা হাইপারটেশন এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ওটমিল পেট ভরা রেখে সারাদিনে কাজের শক্তি দিয়ে থাকে। এটি ওজন হ্রাস করতেও সাহায্য করে।

৬। ব্রোকলি
সকালে সবজি খাওয়ার অভ্যাস থাকলে ব্রোকলি রাখুন খাদ্যতালিকায়। সালাদ, ভাজি অথবা জুস করে খেতে পারেন ব্রোকলি। এতে ভিটামিন এ, ভিটামিন সি, কে, ফ্লোলেট রয়েছে যা ক্যান্সার প্রতিরোধ করে থাকে।



মন্তব্য চালু নেই