সংলাপের তাগিদ অস্ট্রেলিয়ার

বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের পর এবার উদ্বেগ ও নিন্দা জানালো অস্ট্রেলিয়া। বিদ্যমান এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে সব রাজনৈতিক দলকে সংলাপে বসার আহ্বান জানায় দেশটি।

সোমবার রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক ব্রিফিংয়ে অংশ নেওয়ার পর সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য জানায় ঢাকাস্থ অস্ট্রেলীয় হাইকমিশন।

গণমাধ্যমে পাঠানো ওই বার্তায় অস্ট্রেলিয়ার হাইকমিশনার গ্রেগ উইলকুক জানান, সরকার এবং বড় রাজনৈতিক দলের (বিএনপি) নেতাদের সঙ্গে আজকে (সোমবার) এবং সাম্প্রতিক সময়ে একাধিকবার আলাপ করেছি। বর্তমান রাজনৈতিক অচলাবস্থার জন্য কোনো যথাযথ উপায় খুঁজে পাইনি। অথচ রাজনৈতিক সহিংসতা চলছে। যা খুবই নিন্দনীয়।

বার্তায় তিনি আরো বলেন, সব পক্ষকে সংলাপে বসে শান্তিপূর্ণভাবে বর্তমান সমস্যার সমাধান করতে অনুরোধ জানায়। আমরা বিশ্বাস করি, রাজনীতিবিদদের ইতিবাচক আলোচনা বাংলাদেশকে ভবিষ্যতে আরো শক্তিশালী হতে সহায়তা করবে।

৫ জানুয়ারি সমাবেশ করতে না পারায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট অনির্দিষ্টকালের জন্য দেশব্যাপী হরতাল-অবরোধ পালনের সময় ব্যাপক সহিংসতা ঘটনা ঘটে। এর আগে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইডেন এবং ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশে ও সংগঠন বাংলাদেশের চলমান এ রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ ও নিন্দা জানায়।



মন্তব্য চালু নেই