সংলাপের উদ্যোগ জানতে সরকারকে চিঠি দেবে ইইউ

রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের কি উদ্যোগ নেওয়া হয়েছে তা জানতে বাংলাদেশ সরকারের কাছে চিঠি দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একইসঙ্গে নিখোঁজ বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে উদ্ধারে গৃহীত পদক্ষেপসহ আরও কয়েকটি বিষয় জানতে এ চিঠি দেওয়া হবে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট সমাধানের বিষয়ে ইইউর বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয়ে রাত ৮টায় এ বৈঠক শেষ হয়।

বৈঠকে বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইসমত জাহানের উপস্থিত থাকার কথা থাকলেও তিনি যোগ দেননি। বৈঠকে উপস্থিত না থাকায় ব্যাখ্যা চেয়ে ইইউ বাংলাদেশের রাষ্ট্রদূতকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

ইইউর সিদ্ধান্ত মতে, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও সকলের অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচনের জন্য বিরোধী দলের সঙ্গে রাজনৈতিক সংলাপ বিষয়ে সরকারের উদ্যোগ কি তা জানতে চিঠি দেওয়া হবে।

চিঠিতে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে বের করতে কী ধরনের উদ্যোগ নিয়েছে ও তদন্ত করেছে এবং বিরোধীদলের নেতাকর্মীদের নিখোঁজ ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে সরকার কী উদ্যোগ নিয়েছে তা জানতে চাওয়া হবে।

এ ছাড়া বাংলাদেশে বিরোধী দলগুলোর রাজনৈতিক কর্মসূচি পালনের জায়গা সঙ্কুচিত হওয়ার বিষয়ে সরকারের বক্তব্য ও গণমাধ্যমের স্বাধীনতার ওপর সরকারি প্রতিবন্ধকতা বিষয়েও জানতে চাওয়া হবে।

সর্বশেষ বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ করে পুলিশ ও র‌্যাবের কর্মকর্তারা রাজনৈতিক ব্যক্তিদের হত্যায় উৎসাহ যোগাচ্ছে- এ বিষয়েও সরকারের বক্তব্য জানতে চাইবে ইইউ।

এ সব সুনির্দিষ্ট বিষয়ে বাংলাদেশ সরকারের কাছে জানতে বেলজিয়ামে ইইউর বাংলাদেশের আবাসিক প্রতিনিধির মাধ্যমে শিগগিরই চিঠি দেওয়া হবে বলেও জানা গেছে।

বৈঠকে বাংলাদেশের সামগ্রিক চিত্র সম্পর্কে সরেজমিন অভিজ্ঞতা, পর্যালোচনা এবং সম্প্রতি সফর করে যাওয়া ইইউ প্রতিনিধি দলের মূল্যায়ন প্রতিবেদন তুলে ধরেন সফরকারী প্রতিনিধি দলের নেতা ক্রিস্টিয়ান ড্যান প্রেদা।



মন্তব্য চালু নেই