সংবাদকর্মীদের জন্য পিআইবির প্রকাশনা

সংবাদকর্মীদের তথ্যের অন্যতম উৎস বই। অন্যদিকে সংবাদকর্মীর পেশাগত প্রশিক্ষণ ও আত্মউন্নয়নের জন্য বইয়ের বিকল্প নেই। মেলায় প্রতিদিন অনেক নতুন বই প্রকাশিত হয়। এসব বইয়ের তালিকায় সংবাদকর্মীদের কাজের ক্ষেত্রে সহায়ক বই কম।

এদেশে সংবাদকর্মীদের প্রশিক্ষণ ও গবেষণার ক্ষেত্রে কাজ করছে প্রেস ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটির শখানেক বই সংবাদমাধ্যমকে সমৃদ্ধ করছে। ১৯৮০ সাল থেকে নিয়মিত গবেষণাধর্মী পত্রিকা ‘নিরীক্ষা’ প্রকাশ হচ্ছে।

এবারের বইমেলায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট দুইটি নতুন বই প্রকাশ করেছে। প্রকাশের অপেক্ষায় আছে আরো একটি বই।

মেলায় নতুন আসা বই তিনটি হলো- ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ সাংবাদিক’। বইটিতে মুক্তিযুদ্ধে অংশ নেয়া শহীদ সাংবাদিকদের ভূমিকা ও তাদের জীবনী তুলে ধরা হয়েছে। নতুন আরেকটি বই হলো ‘তৃণমূল সাংবাদিকতা’। এ বইটিতে চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনসহ তৃণমূলে সাংবাদিকতার সঙ্গে যুক্ত অনেকেরই কথা আছে। বই দুইটির প্রধান সম্পাদক বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর। প্রকাশের অপেক্ষায় আছে শান্তনু চৌধুরীর ‘বাংলাদেশে হলুদ সাংবাদিকতা প্রবণতা ও প্রকরণ’।

এরপাশাপাশি ছয়টি বই পুনঃমুদ্রিত হয়ে প্রকাশিত হয়েছে। এসব বইয়ের তালিকায় আছে- ‘গাজী শামছুর রহমানের ৫টি বই’, ‘বাংলাদেশের সংবাদপত্রের ইতিহাস’, অরুণাভ সরকারের ‘সম্পাদনার প্রথম পাঠ’, ড. শেখ আবদুস সালাম ও ড. সুধাংশু শেখর রায়ের ‘সংবাদের জগৎ’, জওয়াদুর রহমানের ‘ক্রাইম রিপোর্টিং’, শাওন্তী হায়দার ও সাইফুল সামিনের ‘গণযোগাযোগ তত্ত্ব ও প্রয়োগ’।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের প্রকাশিত বইয়ের দাম অন্যসব প্রতিষ্ঠানের বইয়ের তুলনায় অনেক কম। নিরীক্ষার পুরনো সংখ্যা পাওয়া যাচ্ছে মাত্র ১০ টাকায়।



মন্তব্য চালু নেই