শেষ হলো “জনজীবন, ভাষা ও সংস্কৃতি” বিষয়ক ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

ওমর ফারুক সোহান: ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে একাধিক সেমিনার, পারস্পারিক জ্ঞান বিনিময় আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো প্রতিবেশীকে জানার অদম্য প্রয়াস। বাংলাদেশকে ঘিরে থাকা ভারতের প্রতিবেশী রাজ্যসমূহকে জানতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও গণ বিশ্ববিদ্যালয় যৌথভাবে আয়োজন করে “জনজীবন, ভাষা ও সংস্কৃতি” শিরোনামে তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের। সম্মেলনের শেষ দিন ২৪ ফেব্রæয়ারি বুধবার গণ বিশ্ববিদ্যালয়ের পিএইচ এ অডিটোরিয়ামে ৫টি সেমিনার অনুষ্ঠিত হয়।

“বাংলা সাহিত্য এবং লিটল ম্যাগাজিন” শীর্ষক সেমিনারে পশ্চিমবঙ্গের লিটল ম্যাগাজিনের অতীত ও বর্তমান অবস্থা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কলকাতার রূপা বাসু ঠাকুর। তিনি বলেন– কোন সাহিত্যকর্ম দেশ কিংবা ভৌগলিক সীমারেখায় আবদ্ধ নয়। যে কোন সৃষ্টিই সবদেশের সব জাতির। এ সেশনে ডিজিটাল বাংলা সাহিত্যের আলোকে বিদেশের মাটিতে বাঙালিদের মাতৃভাষায় সাহিত্য চর্চা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন কলকাতার সারসোনা কলেজের সহকারী অধ্যাপক ড. তন্ময় বীর, ত্রিপুরার সাহিত্য ও লেখক লেখিকাদের নিয়ে কথা বলেন গৌরী বর্মণ। এ সেশনে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোঃ খালেদ হোসেন।

অন্য একটি সেমিনারে এই অঞ্চলের অর্থনীতি এবং রাজনীতি নিয়ে ওড়িশায় জাতিসংঘের সাবেক কর্মকর্তা প্রকাশ চন্দ্র নায়েক ও মনিপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের গবেষক সাচিদানন্দ আগম প্রবন্ধ উপস্থাপন করেন। এ সেশনে বাংলাদেশের পক্ষে প্রবন্ধ উপস্থাপন করেন গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক মো. নজরুল ইসলাম।

দুপুরের পর ‘ভাষা বৈচিত্র্য এবং বাংলা ভাষা’, ‘সংগ্রাম এবং সংস্কৃতি’, ‘বিভাজন এবং অভিবাসন’ শীর্ষক আরো তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়। এসব সেমিনারে সভাপতিত্ব করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ফেরদৌস আজিম, গণ বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সাঈদ আনোয়ারুল হাফিজ, রাজনীতি ও প্রশাসন বিভাগের অধ্যাপক ড. আতাউর রহমান খান।

প্রখ্যাত চিন্তবিদ, ভাষা আন্দোলনের ইতিহাস রচয়িতা ও রাজনীতি বিশেষজ্ঞ বদরুদ্দিন উমর সমাপনী ভাষন প্রদান করেন। দিনশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হয়।

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ সম্মেলনটি শুরু হয় ২২ ফেব্রæয়ারি। প্রথম দিন গণ বিশ্ববিদ্যালয়ের পিএইচএ ভবনে আন্তর্জাতিক সম্পর্ক ও ভূগোল, আঞ্চলিক সংস্কৃতি, ধর্ম ও সাংস্কৃতিক সাদৃশ্য এবং ২৩ ফেব্রুয়ারী সম্মেলনের দ্বিতীয় দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জহির রায়হান অডিটোরিয়ামে শিক্ষা এবং মাতৃভাষা, জেÐার ইস্যু এবং নারীর ক্ষমতায়ন, উত্তর পূর্বাঞ্চলীয় জীবনচারণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। পশ্চিমবঙ্গ, মিজোরাম, আসাম, ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড, ঝাড়খন্ড, মনিপুর, বিহার, অরুণাচল ও ওড়িশা থেকে পঞ্চাশোর্ধ বিদেশী গবেষক, লেখক, কবি, সাহিত্যিক ৩দিন ব্যাপী এ সম্মেলনে যোগদান করেন।



মন্তব্য চালু নেই