শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত প্রার্থীরা

আসন্ন পৌরসভা নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারের সুযোগ শেষ হচ্ছে আজ সোমবার মধ্যরাত থেকে। তাই শেষ মুহূর্তে প্রচারে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। কাউন্সিলর ও মেয়র পদপ্রার্থীরা সোমবার সকাল থেকেই ভোটারদের দ্বারে দ্বারে ঘুরে নানা প্রতিশ্রুতি দিয়ে ভোট প্রার্থনা করছেন।

এদিকে নিরাপত্তা নিশ্চিত করতে সকালেই মাঠে নেমেছে বিজিবি-র‌্যাব-পুলিশ-কোস্টগার্ড-আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় লক্ষাধিক সদস্য। ২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চার দিন মাঠে থাকবেন তারা। এদের সঙ্গে মাঠে থাকছেন ১ হাজার ২০৪ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

আগামী ৩০ ডিসেম্বর বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। ২৩৪ পৌরসভায় মেয়র পদে ৯৪১ জনসহ মোট ১২ হাজার প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে প্রায় ৩ হাজার ৫৮২টি কেন্দ্রে ৬১ হাজার জন কর্মকর্তা নির্বাচনী দায়িত্বে নিয়োজিত থাকবেন।

ইসি কর্মকর্তারা জানান, প্রয়োজনীয় সব প্রস্তুতি শেষ করেছে কমিশন। এখন শুধু ভোটের অপেক্ষা। শনিবার ব্যালট পেপারসহ সব ধরণের নির্বাচনী মালামাল মাঠপর্যায়ে পাঠানো শেষ হয়েছে।

প্রতিদ্বন্দ্বিতায় থাকছে যত প্রার্থী : ২৩৪ পৌরসভা নির্বাচনে ২০টি দলের মনোনয়নে ও স্বতন্ত্রভাবে মেয়র পদে ৯৪১ জন প্রার্থী রয়েছেন। সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে রয়েছেন ১১ হাজারের বেশি প্রার্থী। এর মধ্যে কাউন্সিলর পদে ৮ হাজার ৫৮৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২ হাজার ৫৩৩ জন। তবে এদের মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে ৬ জন এবং কাউন্সিলর পদে ৯৪ জন ও নারী কাউন্সিলর পদে ৪০ জন নির্বাচিত হয়েছেন। এবার প্রায় ৭১ লাখ ভোটার ভোট দেবেন। পুরুষ ভোটার ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ জন এবং নারী ভোটার ৩৫ লাখ ৭৬ হাজার ৪০ জন।

ভোটার ও ভোটকেন্দ্র : এ নির্বাচনে ৩ হাজার ৫৮২টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ হবে। এসব কেন্দ্রে বুথের সংখ্যা ১৯ হাজার ১৮৭টি। প্রতি কেন্দ্রে ১ জন করে ৩ হাজার ৫৮২ জন প্রিজাইডিং অফিসার, প্রতি বুথে ১ জন করে ১৯ হাজার ১৮৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং প্রতি বুথে ২ জন করে ৩৮ হাজার ৩৭৪ জন পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে। মোট ৬১ হাজার ১৪৩ জন কর্মকর্তা ভোট গ্রহণ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবেন।

শেষ হচ্ছে প্রচার-প্রচারণা : সোমবার মধ্যরাতে শেষ হচ্ছে সব ধরণের প্রচার-প্রচারণা। ফলে প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য কোনো ব্যক্তি প্রচারণা চালাতে পারবেন না।

৪৮ ঘণ্টা যানচলাচলে নিষেধাজ্ঞা : নির্বাচনী এলাকায় ভোটের আগের রাত থেকে শুরু করে টানা ৪৮ ঘণ্টা যানচলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশনা মেনে ২৯ ডিসেম্বর রাত ১২টা (দিবাগত মধ্যরাত) থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত যানচলাচলে বন্ধ থাকবে। ইতিমধ্যে এ নির্দেশনা জারি করেছে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ। এসব পৌরসভায় বেবি ট্যাক্সি, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক ও টেম্পো চলাচল করতে পারবে না। এ ছাড়া নির্বাচনী এলাকায় ২৭ ডিসেম্বর রাত ১২টা থেকে ৩১ ডিসেম্বর ভোর ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপরও নিষেধাজ্ঞা থাকবে।

তবে ইসি কর্মকর্তারা জানান, ইসি ও রিটার্নিং অফিসারের অনুমোদিত পরিচয়পত্রধারী ও নির্বাচন সংশ্লিষ্টদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহ ও অন্যান্য প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল করা হবে।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।



মন্তব্য চালু নেই