শিশু তরতর করে বাড়বে ৬ খাবারে

শিশুর সুন্দর শৈশব এবং অনাবিল ভবিষতের জন্য দরকার সন্তোষজনক বৃদ্ধি। তাই আমরা শিশুকে হরেক রকম খাবার খেতে দেয়। এর মধ্যে কিছু খাবার দিতে ভুলে যাই। কখনো আবার শিশুর জন্য সেসব খাবারের গুরুত্বই বুঝি না। আজ জেনে নেয়া যাক তেমন ছয়টি খাবারের পুষ্টিগুণ সম্পর্কে, যা শিশুর বৃদ্ধিতে সাহায্য করে দারুনভাবে।

দই

দই একটি মজাদার খাদ্য। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, মস্তিষ্ক এবং হার্টের সুস্থতা নিশ্চিত করে। এটি ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর একটি চমৎকার উৎস, যা শিশুর হাড় এবং দাঁত ঠিক রাখে। খাদ্য নালীতে উপকারী অনুজীব সৃষ্টি করে হজমে সহায়তা করে। তাই আপনার বাচ্চাটি নতুন খাবার খেতে শিখলে তাকে মাঝে মাঝে ভালো মানের দই খেতে দিন। দেখবেন সেও বেশ আগ্রহভরে দই খাচ্ছে।

কালো আঙ্গুর

Tasin2কালো আঙ্গুর এর গাঢ় নীল রঙ এ আছে এন্থসায়ানীন ফ্লেভনইড। শিশুর চোখের জন্য এন্থসায়ানীন ফ্লেভনইড খুবই ভালো। পরিমিত আঙ্গুর খেলে মস্তিষ্কের উন্নয়ন এবং মুত্র নালীর গঠনে গুরুত্বপূর্ন ভুমিকা রাখে। তবে শিশুর বয়স দুয়ের বেশি না হলে আঙ্গুর খাওয়ানো ঠিক নয়। বেশি খেলে আঙ্গুরে থাকা এ্যালকোহল শিশুর শরীরে ক্ষতির কারণ হতে পারে।

শিশু২ব্রুকলি

ব্রুকলিতে রয়েছে ফলেট, ক্যালসিয়াম এবং সালফার কম্পাউন্ড। ব্রুকলিকে ক্যান্সার প্রতিরোধের খাদ্যও বলা হয়। এতে চমৎকার গন্ধ আছে, যা বাচ্চার স্বাদে পরিবর্তন আনতে সক্ষম। তাই বাচ্চার খাবারের তালিকায় রাখতে পারেন নিশ্চিন্তে।

আলুবোখারাraka

আলুবোখারাতে রয়েছে আঁশ, যা কন্সটিপেশন সারাতে সাহায্য করে। এটি দিয়ে পানি শিশুকে শক্ত খাবারের সাথে পরিচয় করাতে পারেন। আলুবখারাকে মিশিয়ে নিন, তারপর যে কোনও খাবারের সাথে মিশিয়ে দিন। এতে থাকা আচারের স্বাদ শিশুদের খুবই পছন্দের। যদি বাচ্চার কোষ্ঠকাঠিন্য থাকে তবে তাকে ২টি আলুবোখারার জুস খাবারের সাথে মিশিয়ে দিন। ঠিক হয়ে যাবে।

Tasin3ডাল

আমিষ এবং আঁশে পূর্ণ খাবার ডাল। ডাল পুষ্টিতে সমৃদ্ধ একটি খাবার। সস্তার মধ্যে ডাল সবচেয়ে উত্তম। নরম করে চাল-ডালে খিচুড়ি বাচ্চাদের বেশ প্রিয় খাবার। তাদের খাওয়াতেও সুবিধা। তাই তাদেরকে ছয় মাস বয়সের পর থেকে নিয়মিত খিচুড়ি খাওয়াতে হবে।

মাংস

শিশুএটি আমিষের পাশাপাশি জিঙ্ক এবং আয়রন এর ভালো উৎস। তাই মাংস বাচ্চাকে দেয়া উচিত। মাংসকে ভাপে সেদ্ধ করলে পুষ্টি উপাদানগুলো ঠিক থাকে। এর সাথে একটু আদা দিন এবং ইচ্ছে করলে সবজিও মেশাতে পারেন। এটি শিশুর জন্য একটি আদর্শ খাবার হতে পারে।



মন্তব্য চালু নেই