শিশুর কানে যদি পানি জমে…

কানে পানি জমা শিশুদের একটি সাধারণ রোগ। এ রোগে শিশুদের গলার ভেতরে শ্বাস ও খাদ্যনালীর মুখে অবস্থিত লসিকাগ্রন্থি বড় হতে থাকে এবং মধ্যকর্ণের সংযোগনালীর (শ্রুতিনালী) কাজে সমস্যা দেখা দেয়।

কানে পানি জমা রোগটি সাপুরেটিভ অটাইটিস মিডিয়া, ইয়ার ক্যাটারাল অটাইটিস মিডিয়া, সিক্রেটরি অটাইটিস মিডিয়া ইত্যাদি নামে পরিচিত। তবে বেশিরভাগ ক্ষেত্রে এর নামকরণ অটাইটিস মিডিয়া উইথ ইফুউশন সংক্ষেপে ‘ওএমই’ বলা হয়।

এ রোগ মধ্যকর্ণে পানি জাতীয় তরল পদার্থ জমা হতে শুরু করে এক পর্যায়ে তা আঠালো জাতীয় পদার্থে পরিণত হয়ে শব্দ চলাচলে ব্যাঘাত সৃষ্টি করে। ফলে শিশুর শ্রবণশক্তি হ্রাস পায় এবং ভাষাশিক্ষা বিঘ্নিত হয়, বুদ্ধিবৃদ্ধি ও মানসিক বিকাশ ব্যাহত হয়, স্কুলে দক্ষতা কমে যায় এবং সঙ্গে সঙ্গে শিশুর ব্যবহারের পরিবর্তনও লক্ষ্য করা যায়।

উপসর্গ : কানের ব্যথা (Ear pain), জ্বর Fever),কাশি (Cough),নাক বদ্ধ হয়ে যাওয়া (Nasal congestion),কান দিয়ে রক্ত পড়া (Bleeding from ear)’ কান লাল হয়ে যাওয়া (Redness in ear),শ্রবণ ক্ষমতা হ্রাস পাওয়া বা কানে কম শোনা (Diminished hearing), কানে বদ্ধতা অনুভব করা (Plugged feeling in ear),কানে শোঁ শোঁ শব্দ হওয়া (Ringing in ear) হাত দিয়ে কান টানার অভ্যাস (Pulling at ears),কানে চুলকানি (Itchy ear), চোখ থেকে সাদা বর্ণের তরল জাতীয় পদার্থ বের হওয়া, শিশুরা কান্না করে এবং তাদের খাওয়া-দাওয়া কমে যায়।

রোগের কারণ

* নাকের পিছনে এডিনয়েড নামক লসিকাগ্রন্থি বড় হয়ে যাওয়া।

* ক্রনিক টনসিলের ইনফেকশন।

* ভাইরাল ইনফেকশন।

* সর্দি-কাশি-নাক বন্ধ হয়ে ঘন ঘন শ্বাসনালীর সংক্রমন।

* প্রায়ই এলার্জি জনিত নাকের প্রদাহ।

* নাকের হাড় বাকা বা ক্রনিক সাইনোসাইটিস এর সমস্যা।

পার্শ্ব প্রতিক্রিয়া : কানে পানি জমা রোগে শিশুদের কথা বলা বা ভাষা শিক্ষার স্বাভাবিক ক্ষমতা লোপ পায়। এছাড়া কানের পর্দায় পকেট তৈরি করে এবং এই পকেট বাড়তে বাড়তে কোলেস্টিয়াটোমা তৈরি করে। পরবর্তীতে কান পাকা রোগে পরিণত হয়।

চিকিৎসা : কানে পানি জমা রোগে ব্যথা হলে প্রাথমিকভাবে ব্যথার ওষুধ দেয়া যেতে পারে। চিকিৎসার মাধ্যমে কানে পানি জাতীয় পদার্থ বের করতে হবে। এ রোগে যদি জটিলতা দেখা দেয়, তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেওয়াই উত্তম।

শিশু বিশেষজ্ঞ ড. রাজিব সাহা
ইন্সস্টিটিউট অব চাইল্ড হেল্থ এন্ড শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন হাসপাতাল, মিরপুর- ২, ঢাকা



মন্তব্য চালু নেই