শিল্পার হাসিতে স্বচ্ছ ভারত অভিযানে মোদি

অমিতাভ বচ্চন, সালমান খান ও ক্রিকেটার শচীন টেন্ডুলকারের পর এবার মোদির স্বচ্ছ ভারত অভিযানে যুক্ত হলেন বলিউড হার্টথ্রুব নায়িকা শিল্পা শেঠি। মায়াবী হাসির এই নায়িকাকে সম্প্রতি ‘স্বচ্ছ ভারত অভিযান’-এর ব্রান্ড অ্যাম্বাসেডর ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গণমাধ্যমে প্রচারিত বিভিন্ন সচেতনামূলক অনুষ্ঠানের মাধ্যমে তিনি জনগণকে বোঝাবেন তারা যেন রাস্তায় ময়লা না ফেলে, যেখানে সেখানে আবর্জনার স্তুপ না বানায়। শিল্পার এই আহবানের সঙ্গে পোস্টার ও বিলবোর্ডে যাবে তার সেই বিখ্যাত পাগল করা হাসি। যে হাসি দেখে কলেজে পড়ার সময়ে তার এক সহপাঠী বলেছিল- তোর হাসিটা মাইক টাইসনের ঘুষির মতো।

অর্থাৎ শিল্পা শেঠির হাসিটা তরুণ-যুবকদের হৃৎপিণ্ডে তখনকার বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার মাইক টাইসনের ঘুষির মতো প্রচণ্ড আঘাত হানে- এটিই বোঝাতে চেয়েছিলেন শিল্পার বন্ধুটি।

স্বচ্ছ ভারত অভিযান ভারত সরকার দ্বারা প্রচলিত একটি জাতীয় প্রকল্প যার মাধ্যমে দেশের ৪০৪১টি শহরের সড়ক এবং পরিকাঠামোকে পরিষ্কারের ব্যবস্থা করার পরিকল্পনা করা হয়। ২০১৪ সালের ২ অক্টোবর নয়া দিল্লির রাজঘাট সমাধি পরিসরে এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করা হয়, যেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং রাস্তা পরিষ্কার করেন। সেই দিন এই প্রকল্পকে রূপায়িত করতে দেশের প্রায় ত্রিশ লাখ সরকারি কর্মচারী এবং ছাত্ররা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, শিল্পা শেঠির আগে এই স্বচ্ছ ভারত অভিযানে যুক্ত হন সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। তিনি প্রকাশ্যে মলত্যাগে জনগণকে নিরুৎসাহিত করণ প্রচারণায় ২০১৯ সাল পর্যন্ত যুক্ত থাকবেন। এর আগে এই প্রচারণায় যুক্ত ছিলেন অমিতাভ বচ্চন, সালমান খান ও ক্রিকেটার শচীন টেন্ডুলকারের মতো তারকারা।



মন্তব্য চালু নেই