শিক্ষা কাঠামোর মান উন্নয়নের লক্ষ্যে এগিয়ে চলছে গণ বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগ

গণনা করা আদিমতম গাণিতিক কর্মকাণ্ড। আদিম মানুষেরা পশু ও বাণিজ্যের হিসাব রাখতে গণনা করত। আদিম সংখ্যা ব্যবস্থাগুলি প্রায় নিশ্চিতভাবেই ছিল এক বা দুই হাতের আঙুল ব্যবহার করে সৃষ্ট। ১৯শ শতকের শুরুতে তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের যে আধুনিক ধারা সূচিত হয়, সে-সংক্রান্ত গবেষণাগুলির ফলাফল প্রকাশের জন্য জটিল গাণিতিক মডেল উদ্ভাবন করা হয়। বিশুদ্ধ গণিতের বিভিন্ন ক্ষেত্রে গবেষণায় জোয়ার আসে। অন্যদিকে ২০শ শতকের মাঝামাঝি সময়ে কম্পিউটারের আবিষ্কার এ-সংক্রান্ত সাংখ্যিক পদ্ধতিগুলির গবেষণা বৃদ্ধি করে।
আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তির উন্নয়নের ক্ষেত্রে ফলিত গণিত একটি অপরিহার্য বিষয়। তাই চাকরির বাজারেও বেড়েছে এই বিষয়টির যথেষ্ট পরিমাণ চাহিদা। তবে চাহিদা অনুসারে বাড়েনি এই বিষয়ে পড়াশোনার সুযোগ ও সুবিধাগুলো। বাংলাদেশেরসরকারী বিশ্ববিদ্যালয়গুলোতে ফলিত বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জনের সুযোগ থাকলেও বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে।

ফলিত গণিতের সাহায্যে বাস্তব-বিশ্বের বিভিন্ন সমস্যা সমাধান নির্দেশ করে।শিক্ষার কাঠামোর মান উন্নয়নের লক্ষ্যেসাভারের গণ বিশ্ববিদ্যালয়ে ২০১০ সালেভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের অধীনে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বপ্রথম গণ বিশ্ববিদ্যালয়ে ফলিত গণিত বিভাগের যাত্রা শুরু হয় ।

২০১০ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত ফলিত গণিত বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে ।এ বিভাগের শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে সিলেবাস উন্নতি করার ব্যাপারে শিক্ষকদের প্রয়াস অব্যাহত রয়েছে । বিশেষ করে গ্রামের স্কুল কলেজের গণিত ও বিজ্ঞান বিষয়ক শিক্ষকদের শিক্ষাদান পদ্ধতি ও শিক্ষা কাঠামোর মান উন্নয়নের লক্ষ্যে ফলিত গণিত বিভাগ ভুমিকা পালন করে।

হাতে কলমে শিক্ষার কথা বিবেচনা করে এ বিভাগে অনার্স কোর্সের ৮ সেমিস্টারেই ব্যাবহারিক কোর্স অন্তর্ভুক্ত করা হয়েছে ।শিক্ষার্থীদের ব্যাবহারিক ক্লাস ও গবেষণার জন্য সার্বক্ষণিক ইন্টারনেট সুবিধাসহ বিভাগের নিজস্ব একটি কম্পিউটার ল্যাব রয়েছে । এ ডিগ্রি অর্জনের জন্য একজন শিক্ষার্থীকে ৪ বছরে (৮ সেমিস্টারে )মোট ১৫০ ক্রেডিটের কোর্স সম্পন্ন করতে হয় । বর্তমানে এ বিভাগের৯টিব্যাচেরমধ্যে১ টিব্যাচইন্টার্নশীপপ্রোগ্রামে রয়েছে ।
বিভাগটিতে মোট ৭জনপূর্নকালীন শিক্ষক রয়েছে ।

এ বিভাগটির বিশেষ বৈশিষ্ট্য হল গ্রামের দরিদ্র ও মেধাবী ছাত্রদের বিনাবেতনে পড়ার সুযোগ এবং গ্রামের অতি দরিদ্র ও মেধাবী ছাত্রীদের বিনা খরচে থাকা খাওয়া সহ পড়ার সুযোগ দানে বিশ্ববিদ্যালয় বিশেষ বৃওি প্রদান করে আসছে ।

এ বিষয়ে ফলিত গণিত বিভাগের ১ম সেমিস্টারের শিক্ষার্থী হাসান সরকার জানান,আমার জানামতে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র আমাদের বিশ্ববিদ্যালয়ে ফলিত গণিত এ অনার্স কোর্স করার সুযোগ রয়েছে । এছাড়া এ বিষয়ে দক্ষ শিক্ষকদের সঠিক পাঠদান পদ্ধতি শিক্ষা গ্রহনের উপযুক্ত পরিবেশ বজায় রেখেছে । যার ফলে আমরা এখানে সাচ্ছন্দের সাথে আমাদের শিক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারছি।

উল্লেখ্য, ভবিষ্যতে বিভাগটিতে মাস্টার্স প্রোগ্রাম চালু করার পরিকল্পনা রয়েছে । যাতে করে শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষার পথ সুগম হয় ।



মন্তব্য চালু নেই