শিক্ষকদের গাফিলতি প্রমাণ হলে চরম মূল্য দিতে হবে : শাহরিয়ার আলম

শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের কোন গাফিলতি প্রমাণ হলে শিক্ষকদের চরম মূল্য দিতে হবে বলে।

শনিবার চারঘাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃক বার্ষিক ক্রিড়া প্রতিযোগীতা অনুষ্ঠানের পুরুস্কার বিতরনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম (এমপি) তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মনে রাখতে হবে আপনারা কচিকাচা শিক্ষার্থীদের উচ্চ শিখড়ে উঠার কারিগর। শিক্ষকরাই সঠিক দিক নির্দেশনা ও সঠিক ভাবে পাঠদানের মধ্যে দিয়ে শিক্ষার্থীদের ভালো ফলাফল করতে অগ্রনী ভুমিকা পালন করে। অপর দিকে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের এ ব্যাপারে সচেতন হতে আহ্বান জানালেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষাক্ষেত্রে যে পরিবর্তন এনেছেন তা পূর্বের যে কোন সময়ে চেয়ে ব্যাপক। বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে বিনামুল্যে নতুন বই তুলে দেয়া এ সরকারের একটি মাইল ফলক দৃষ্টান্ত। শিক্ষকদের বেতন বৃদ্ধি, ডিজিটাল পদ্ধতিতে পাঠদান যার জলন্ত প্রমান।

শিক্ষার্থীদের জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে ইতিমধ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিনা মুল্যে ল্যাপটপ কম্পিউটার প্রদান করা হয়ছে। শিক্ষাক্ষেত্রে যে কোন সহযোগীতার জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংসদ শাহরিয়ার আলমের দরজা সবসময় উন্মুক্ত দাবী করে মন্ত্রী বলেন, পুর্বে বই কেনা, বেতন দেয়াসহ বিভিন্ন জটিলতার কারণে অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে না পাঠিয়ে কাজে লাগিয়ে দিতেন। একটি শিশু যে বয়সে স্কুলে যাওয়ার কথা কিন্তু বই কেনার টাকার অভাবে অভিভাকরা সেই ছোট্ট শিশুটিকে পাঠাতো কাজে। কিন্তু আজ বর্তমান বিনা বেতনে লেখা পড়ার সুযোগ সৃষ্টি, বিনামুল্যে বই বিতরন ছাড়াও মেধাবী শিক্ষার্থীদের জন্য নেয়া হয়েছে বৃত্তির ব্যবস্থা।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন, বিদ্যালয়ের সভাপতি শ্রী ব্রজহরী দাস। অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে আরও বক্তব্য দেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল সাবরিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম, পৌর মেয়র নারগিছ খাতুন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল হক, সরদহ ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান মধু, চারঘাট সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি প্রমুখ।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ক্রিড়া প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুুরুস্কার তুলে দেন। এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরয়ার আলম (এমপি) চারঘাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ফলক উন্মোচন করেন।



মন্তব্য চালু নেই