শত কোটি টাকার হাতঘড়ি!

ব্রিটিশ অলংকার নির্মাতা প্রতিষ্ঠান গ্রাফ জুয়েলারি মহামূল্য সাদা হীরার অপরূপ কারুকাজ সম্বলিত একটি হাতঘড়ি তৈরি করেছে। সন্দেহ নেই পৃথিবীর ধনী নারীদের হাতে শোভাবৃদ্ধির জন্যে এরচেয়ে উপযোগী কোন ঘড়ি হয় না। এতে ব্যবহৃত হয়েছে ১৫৩ ক্যারেট সাদা হীরার টুকরো; নাশপাতির আকারে আকৃতি দেয়া হয়েছে যাদের। দেখে স্বচ্ছ কারুকাজময় জলের ফোঁটাও মনে হতে পারে।

diamond-wristwatch2ঘড়িটির মূল্য ধরা হয়েছে ৪০ মিলিয়ন ডলার। টাকায় প্রায় ৩০৩ কোটি ২৮ লাখ টাকা। ১৯ মার্চ সুইজারল্যান্ডের বাসেলে অনুষ্ঠিত এক ঘড়ি-প্রদর্শনীতে এটি উন্মুক্ত হয়েছে। এর দুর্লভ বৈশিষ্ট্যগুলোর একটি হলো- এতে ৩৮ ক্যারেটের একটি নাশপাতি আকৃতির হীরাকে আলাদা করে চাইলে ব্রেসলেট হিসেবে পরা যাবে।

diamond-wristwatch3নির্মাতাদের পক্ষ থেকে বলা হচ্ছে, এটি বিশ্বের রূপান্তরযোগ্য ঘড়িগুলোর মধ্যে সবচেয়ে দামি। মার্কিন অভিনেত্রী মেরেলিন মনরোর একটি কথা ছিল এমন- মেয়েদের সেরা বন্ধু হীরে। এ বাক্যকে সামনে রেখে ধনী নারীরা তাদের ‘শ্রেষ্ঠতম’ বন্ধুটিকে কব্জিবন্দি করতে উঠেপড়ে লাগতে পারেন। একটি হীরের পেছনে কত জনপদের কত বেদনার ইতিহাস থাকে তা তাদের জানার প্রয়োজন হওয়াটা বাতুলতা হবে।

গ্রাফ জুয়েলারির সত্ত্বাধিকারী লরেন্স গ্রাফ ১৯৬০ সালে প্রতিষ্ঠানের গোড়াপত্তন করেন। সেই থেকে বৈচিত্রপূর্ণ নকশার বহুমূল্য অলঙ্কারাদি তৈরি করে প্রথম সারির অলঙ্কার নির্মাতা প্রতিষ্ঠান হিসাবে বিশ্বজুড়ে নিজেদের অধিষ্ঠান নিশ্চিত করে গ্রাফ জুয়েলারি।



মন্তব্য চালু নেই