শচীনকে ছাড়িয়ে কোহলি

পাক-ভারত লড়াইয়ের উত্তেজনা চলে আসছে অনেকদিন ধরেই। বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের একচ্ছত্র আধিপত্যও সবার জানা। তবে এতদিন ধরে একটা আক্ষেপ ছিল ভারতীয়দের মনে। আর সেটা হলো পাকিস্তানের বিরুদ্ধে কোন ভারতীয় ব্যাটসম্যানের সেঞ্চুরি নেই। ২০০৩ বিশ্বকাপে এই আক্ষেপ প্রায় ঘুঁচিয়ে ফেলেছিলেন শচীন টেন্ডুলকার। কিন্তু ৯৮ রানেই নাভার্স নাইনটিজের শিকার হয়েছিলেন তিনি।

সেই আক্ষেপ আজ (রবিবার) অ্যাডিলেড ওভালে পূরণ করেছেন বিরাট কোহলি। করেছেন কোন ভারতীয় হিসাবে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি। এক অর্থে শচীনকে ছাড়িয়েই গেলেন বিরাট। অবশ্য ভারতের বিরুদ্ধে পাকিস্তানের কোন ক্রিকেটারের সেঞ্চুরির রেকর্ড অবশ্য আছে। সেটা ২০০৩ বিশ্বকাপেই। যে ম্যাচে শচীন আউট হয়েছিলেন ৯৮ রানে। ঐ ম্যাচে ১০১ রান করেছিলেন পাকিস্তানের সাঈদ আনোয়ার।

সাম্প্রতিক ফর্মটা কিন্তু মোটেও ভালো যাচ্ছিল না কোহলির। সর্বশেষ ত্রিদেশীয় সিরিজে তার রানের গড় ছিল আট। রবিবার পাকিস্তানকে সামনে পেয়েই আবার জ্বলে উঠলেন কোহলি । গত মার্চেও এশিয়া কাপে মিরপুরের মাঠে তার ১৮৩ রানের অনবদ্য ইনিংসেই পাকিস্তানকে গুঁড়িয়ে দিয়েছিলেন তিনি। আজ অ্যাডিলেড ওভালে খেলেছেন ১২৬ বলে ১০৭ রানের ক্লাসিক ইনিংস। সেই সঙ্গে ম্যাচ সেরাও তিনি। দলও জিতেছে ৭৬ রানে।

ম্যাচ সেরার পুরস্কার নেয়ার পর কোহলি বলেছেন, ‘আমার ক্যারিয়ারে সবচেয়ে উল্লেখযোগ্য ম্যাচ এটি। বিশ্বকাপে দারুণ সূচনা করতে পেরে বেশ খুশি আমি’। তিনি আরও বলে, ‘প্রতিপক্ষ পাকিস্তান বলেই ম্যাচটি ছিল হাইভোল্টেজ। যেখানে পাকিস্তানও লড়াই করেছে। তবে হারতে আমি পছন্দ করি না। ব্যাটের মাধ্যমে তা প্রমাণ করেছি’। নিজে সেঞ্চুরি করলেও শিখর ধাওয়ান (৭৩) ও সুরেশ রায়না (৭৪) ব্যাটিংয়ের প্রশংসা করেছেন তিনি। টুর্নামেন্টে সাফল্যের এই ধারা বজায় রাখতে চান ভারতীয় এই ক্রিকেট সেনশেসন।



মন্তব্য চালু নেই