লামায় বন্যহাতীর মৃতদেহ উদ্বার

লামা উপজেলার সোমবার বেলা ৩ঘটিকায় দুর্গম পাহাড়ী গজালিয়া ইউনিয়নের দোছড়ি এলাকার চাকমার ঝিরি থেকে সেনাবাহিনী, বনবিভাগ, আনসার ব্যাটালিয়ন ও প্রাণী সম্পদ অধিদপ্তরের সহযোগীতায় ৬ বছর বয়সী একটি মাথাবিহীন হাতির মৃতদেহ উদ্বার করা হয়।

বেলা ১২ ঘটিকা থেকে লামামুখ বনচৌকির ষ্টেশন অফিসার ও বমু ফরেষ্ট বিটের বিট কর্মকর্তা মোহাঃ বিপ্লব হোসেন, লামা সেনাবাহিনীর ৩০বীর এর সার্জেন্ট সিরাজুল ইসলাম, ৩৩ আনসার ব্যাটালিয়নের ল্যান্স নায়েক মোঃ ওয়াজেদ, এবং লামা উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডাঃ জুয়েল মজুমদারসহ ২২/২৩ জনের একটি উদ্বারটিম হাতিটি উদ্বার অভিযানে সহযোগীতা করে। সরেজমিনে দেখা যায় উদ্বারকৃত মাথা বিহীন হাতিটির পায়ের মাপ সাড়ে ৭ ইঞ্চি থেকে সাড়ে ১২ ইঞ্চি, উচ্চতা ৬ ফুট।

উপজেলা প্রানী সম্পদ কর্মকতা ডাঃ জুয়েল মজুমদার হাতিটির দেহ পরীক্ষা করে ফরেনসিক রির্পোটের জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন। তিনি জানান গতরাতে হাতিটিকে মারা হয়েছে। লামামুখ বনচৌকির ষ্টেশন অফিসার ও বমু ফরেষ্ট বিটের বিট কর্মকর্তা মোহাঃ বিপ্লব হোসেন বলেন আমরা আজ সকালে খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হই। ধারনা করা হচ্ছে মূল্যবান দাঁত সংগ্রহ করার জন্য হাতিটিকে হত্যা করে মাথা নিয়ে যায় দূর্বৃত্তরা।

লামা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী জানায় এ বিষয়ে লামা থানায় একটি জিডি করা হয়েছে। বন ও পরিবেশ আইনে প্রকৃত দোষীদের সনাক্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।



মন্তব্য চালু নেই