রোহিঙ্গাবাহী আরও ৯ নৌকা ফেরত

কক্সবাজারের টেকনাফের নাফ নদীর জলসীমা অতিক্রম করে অনুপ্রবেশের সময় রোহিঙ্গাদের বহনকারী আরও ৯টি নৌকা ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বুধবার ভোর ৫টা থেকে বেলা ১১টা পর্যন্ত নাফ নদীর সীমান্ত পয়েন্ট দিয়ে তাদের ফেরত পাঠানো হয়।

টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানান, টেকনাফের নাফ নদীর সীমান্ত দিয়ে রোহিঙ্গা বোঝাই ৯টি নৌকা অনুপ্রবেশের চেষ্টা করে। বিজিবির বাধার মুখে রোহিঙ্গা বোঝাই নৌকাগুলো মিয়ানমারের দিকে ফিরে যেতে বাধ্য হয়। প্রতিটি নৌকায় ১০ থেকে ১৫ জন করে রোহিঙ্গা ছিল।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরে সে দেশের সীমান্তরক্ষী বাহিনীর বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটে। এতে সীমান্ত পুলিশের ৯ সদস্য নিহত হয়। সেই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে আসছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

এরপর থেকে সেনা অভিযানের মুখে মায়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা অব্যাহত রয়েছে।

টেকনাফ-২ বিজিবি জানায়, গত ১ নভেম্বর থেকে এ পর্যন্ত টেকনাফের বিভিন্ন সীমান্তে রোহিঙ্গা বোঝাই ৩শ ২৭টি নৌকা প্রতিহত করা হয়েছে। এসব নৌকায় ৫ সহস্রাধিক রোহিঙ্গা ছিল।

এসময় রোহিঙ্গা অনুপ্রবেশে সহায়তার দায়ে অন্তত ১৯ দালালকেও আটক করা হয়েছে। আটককৃত দালালদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।



মন্তব্য চালু নেই