রোগ প্রতিরোধে বাঁধাকপি

শীতকালীন হাজারো সবজির মধ্যে বাঁধাকপি একটি অতি পরিচিত নাম। সবজি ছাড়াও পাকোড়া করে খেতে বাঁধাকপির কোনো তুলনা নেই। বর্তমানে সারা বছরই বাজারে এ কপির দেখা মেলে। রোগ প্রতিরোধসহ বাঁধাকপিতে রয়েছে অতি প্রয়োজনীয় কিছু পুষ্টিগুণ। বাঁধাকপির গুণাগুণ সম্পর্কে আসুন জেনে নেয়া যাক…

প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে প্রোটিন ১.৩ গ্রাম, শর্করা ৪.৭ গ্রাম, ভিটামিন বি১ ০.০৬ মিলিগ্রাম, ভিটামিন বি২ ০.০৫ মিলিগ্রাম, ভিটামিন সি ৬০ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩১ মিলিগ্রাম, লৌহ ০.৮ মিলিগ্রাম, ৬০০ মাক্রোগ্রাম ক্যারোটিন এবং ২৬ কিলোক্যালরি খাদ্যশক্তি।

বাঁধাকপিতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি ও কে হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে হাড়কে মজবুত রাখে। নিয়মিত বাঁধাকপি খেলে বয়স জনিত হাড়ের সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব। যারা শরীরে ভিটামিনের অভাব দূর করতে মাল্টি ভিটামিন ট্যাবলেট খান, তারা নিয়মিত বাঁধাকপি খেলে আর মাল্টি ভিটামিন খাওয়ার প্রয়োজন হবে না।

বাঁধাকপি আলসার প্রতিরোধ করে থাকে। পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপির জুড়ি নেই, এটি প্রাকৃতিক ওষুধও বটে। বাঁধাকপিতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। যারা ওজন কমাতে চান তারা সালাদ হিসেবে নিয়মিত খেতে পারেন। ওজন কমাতে বাঁধাকপি অতুলনীয়।

বাঁধাকপিতে থাকা ফ্রি র‍্যাডিকেল ফাইটিং প্রোপার্টি ত্বকের যে কোনও সমস্যা সমাধান করতে সক্ষম। বাঁধাকপি নিয়মিত খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। তাই যারা ত্বক ভালো রাখতে চান, তারা বেশি করে বাঁধাকপি খেতে পারেন।



মন্তব্য চালু নেই