রেস্টুরেন্টের আসন যেন আকাশের চাঁদ !

মনের মতো একটা রেস্টুরেন্টে গিয়ে প্রিয় খাবারের স্বাদ নিতে সবারই ভালো লাগে। কিছু রেস্টুরেন্ট থাকতেই পারে যেখানে ভোজনরসিকদের ভীড় লেগেই থাকে। কিন্তু এমনও রেস্টুরেন্ট আছে যেখানে একটি চেয়ার পাওয়া জীবনের সবচেয়ে কঠিন কাজগুলোর একটি। বিশ্বের এমন কয়েকটি রেস্টুরেন্ট এখানে চিনে নিন। ওই শহরে যাওয়ার বাস, ট্রেন বা বিমানের টিকিট রিজার্ভ করার আগে অবশ্যই রেস্টুরেন্টের টেবিল রিজার্ভ নিশ্চিত করতে হয়।
02১. শেফস টেবিল অ্যাট ব্রুকলিন ফেয়ার : নিউ ইয়র্কের ব্রুকলিনের এই রেস্টুরেন্টটি একটি অভিজাত সুপারমার্কেটের পেছনে অবস্থিত। নামকরা শেফ সিজার রামিরেজ নিজেই মেহমানদের খাবার খাওয়ান। তার কিচেনের সঙ্গে লাগোয়া কাউন্টার রয়েছে। সেখানে রয়েছে ১৮টি সিট। এই আসনের একটি পেতে হলে কমপক্ষে ৬ সপ্তাহ আগে বুকিং দিতে হবে। প্রতি সোমবার সকাল সাড়ে ১০টায় বুকিং নেওয়া হয়। তার ২০টিরও বেশি পদের খাবারের লোভ কেউ সামলাতে পারেন না।
২. এল সেলার ডি ক্যান রোকা : স্পেনের জিরোনায় রয়েছে এমনই আরেক রেস্টুরেন্ট। ২০১৩ সালে পৃথিবীর সেরা ২০টি রেস্টুরেন্টের একটি এটি। শেফ জোয়ান, পেস্ট্রি শেফ জর্ডি এবং ওয়াইন এক্সপার্ট জোসেপ- এই তিন ভাইয়ের রেস্টুরেন্ট এটি। টানা ১১ মাস লেগে যাবে এখানকার কোনো টেবিলে বসতে। তবে অনলাইনে চোখ রাখলে দুই-একটি সিটে ক্রস চিহ্ন দেখতে পাবেন। সেখানে 03ভাগ্য ভালো থাকলে অপেক্ষমান তালিকায় ঢুকতে পারার সম্ভাবনা থাকে। ভোজনরসিকদের মতে, সার্ফ অ্যান্ড টার্ফ অব সারডাইনস, পর্ক জোল উইথ সারডাইন-বোন ব্রথ, পর্ক জোল উইথ সারডাইন-বোন ব্রথ অ্যান্ড পিগ সস ইত্যাদি খাবারের জন্যে আজীবন অপেক্ষা করা যায়।
৩. দ্য ফ্রেঞ্চ লন্ড্রি : কালিফের ইউন্টভাইলের ১১৫ বছরের পুরনো ভবনে এই রেস্টুরেন্ট। এর শেফ থমাস কেলারস একজন কিংবদন্তীর নাম। একটি আসন পেতে দুই মাসের বেশি লাগবে না। অনেকে এটাকে বিশ্বের শ্রেষ্ঠ রেস্টুরেন্ট বলে মনে করেন।
04৪. নেক্সট : শিকাগোর এই রেস্টুরেন্টের একটি টিকেট পেতে খাবারের বিলও অগ্রিম করতে হবে। প্রতিনিয়ত এর মেনু বদলে যায়। পর্যটকদের দারুণ প্রিয় এই রেস্টুরেন্ট। আগে অনলাইনে আসন রিজার্ভের ব্যবস্থা ছিল। কিন্তু ওয়েবসাইটে মানুষের ভীড় সামলানো সম্ভব হয়নি।
৫. নোমা : ডেনমার্কের কোপেনহেগেনের এই রেস্টুরেন্টটি বিশ্ববিখ্যাত। গুগলে বিশ্বের সেরা রেস্টুরেন্ট সার্চ করলে এই নামটি পাবেন। প্রতি মাসের ষষ্ঠ দিনে বুকিং নেওয়া হয়। বুকিং দিতে পারলে তিন মাস পর আসনটি পাবেন।
সূত্র : ফক্স নিউজ
05


মন্তব্য চালু নেই