রেকর্ড গড়া মেসি ‘সর্বকালের সেরা’

বার্সেলোনা কোচ লুইস এনরিকের কাছে লিওনেল মেসি এখন সর্বকালের সেরা ফুটবলার। রেকর্ড গড়া জোড়া গোল করে চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের বিপক্ষে বার্সেলোনাকে জয় এনে দেয়ার পর দলের সেরা খেলোয়াড়কে প্রশংসায় ভাসিয়েছেন তিনি। বুধবার আয়াক্সের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফেরে বার্সেলোনা। চাপে পড়ে যাওয়া বার্সেলোনাকে জয় এনে দিতে দুটি গোল করে চ্যাম্পিয়ন্স লিগে রাউল গনসালেসের একটি রেকর্ডেও ভাগ বসান মেসি। ৭১ গোল নিয়ে রিয়াল মাদ্রিদ ও শালকে জিরো ফোরের সাবেক স্ট্রাইকার রাউলের সঙ্গে মেসি এখন চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা। এই দুজনের পরই অবশ্য আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। ৭০ গোল তার। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, “মেসি কি সর্বকালের সেরা খেলোয়াড়? অবশ্যই। খেলোয়াড় ও কোচ হিসেবে আমার দেখা সেরা খেলোয়াড় সে।” ফুটবলে একের পর এক রেকর্ড নিজের করে নেয়া মেসি হয়ত শিগগিরই চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোলের মালিক একাই হয়ে যাবেন। আপাতত রাউলের সঙ্গে রেকর্ডটিতে তার যৌথ মালিকানা থাকলেও এক দিক দিয়ে এগিয়ে আছেন মেসি। চ্যাম্পিয়ন্স লিগে ৭১ গোল করতে রাউল খেলেন ১৪২টি ম্যাচ। আর আয়াক্সের বিপক্ষে ম্যাচটি চ্যাম্পিয়ন্স লিগে ছিল মেসির ৯০তম ম্যাচ। বর্তমান মৌসুমটি চ্যাম্পিয়ন্স লিগে মেসির ১১তম। ইউরোপের ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার প্রতিযোগিতায় আর্জেন্টিনার ফরোয়ার্ডের অভিষেক ২০০৪-০৫ মৌসুমে। সেবার অবশ্য একটি মাত্র ম্যাচ খেলে গোল করতে পারেননি তিনি।
পরের মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগে গোল পান মেসি। বার্সেলোনার বিপক্ষে ক্যাম্প নউয়ে প্যানাথিনাইকসের বিপক্ষে প্রথম গোল পান তিনি। একই মৌসুমে আরো একটি গোল করেন সেই সময় ১৮ বছর বয়সী মেসি। চ্যাম্পিয়ন্স লিগে মেসি গোল করায় অদম্য হয়ে ওঠেন মূলত ২০০৭-০৮ মৌসুম থেকে। সেই মৌসুমে ৬ গোল করেন মেসি। পরের মৌসুমে ১২ ম্যাচে করেন ৯ গোল। আর এরপর থেকে মৌসুমে গড়ে ৮টি করে গোল পেয়ে যাচ্ছেন চার বারের বর্ষসেরা ফুটবলার।
মেসি তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জেতেন এবং এর মধ্যে দুটি ফাইনালে গোল করেন। ২০০৯ সালে রোমে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে স্যামুয়েল এতো প্রথম গোল করার পর হেড থেকে বার্সেলোনার দ্বিতীয় গোলটি করেন তিনি।
দুই বছর পর ওয়েম্বলিতে আবার ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে গোল করেন মেসি। ওয়েইন রুনি ইউনাইটেডকে সমতায় ফেরানোর পর বার্সেলোনার দ্বিতীয় গোলটি করেন তিনি।
চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ পাঁচ গোলদাতা:
খেলোয়াড় -গোল -ম্যাচ
লিওনেল মেসি -৭১ -৯০
রাউল গনসালেস -৭১ -১৪২
ক্রিস্তিয়ানো রোনালদো -৭০ -১০৭
রুড ফন নিস্টলরয় -৫৬ -৭৩
থিয়েরি অঁরি -৫০ -১১২



মন্তব্য চালু নেই