জেনে নিন ,যোগ্যতা না থাকা সত্ত্বেও চাকরি পেতে ৫টি পরামর্শ

একজন চাকরিপ্রার্থী হিসাবে আপনি বহু প্রতিযোগিতায় হেরে যেতে পারেন। আপনার চেয়ে অন্যরা অনেক বেশি যোগ্য হওয়ার অর্থ এই নয় যে আপনি চাকরি পাবেন না। কয়েকটি উপায়ে যোগ্যতা না থাকা সত্ত্বেও চাকরিটি নিশ্চিত করতে পারেন আপনি। এখানে জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ।

১. পদ নিয়ে চিন্তা নয় : চাকরির পদ সুন্দর বাগানের মতো। পদ আপনার অবস্থা প্রকাশ করলেও একে নিয়ে চিন্তিত থাকবেন না। তাই যেকোনো পদের জন্য দাঁড়িয়ে পড়ুন।

২. শেখার শেষ নেই : শেখার কোনো শেষ নেই। তাই নিয়মিত শিখতে থাকুন। যত শিখবেন আপনার অভিজ্ঞতা ও দক্ষতা বাড়বে। এই বিষয়গুলো নতুন চাকরিদাতাদের চোখে পড়বে। আর এমন কাজের মানুষই খোঁজেন তারা।

৩. পরিচিত হোন : চাকরি পান বা না পান, যেখানে যাবেন সেখানে সবার সঙ্গে পরিচিত হোন। কোন মানুষটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে তা জানেন না। কাজেই ভবিষ্যতের জন্য সবার সঙ্গে পরিচিত হোন।

৪. নিজেকে তুলে ধরুন : সঠিক সময় সঠিক কাজটি করা চাই। এটি দারুণ বুদ্ধিমত্তার পরিচায়ক। হয়তো ইন্টারভিউ দিতে গিয়ে ভাবতে পারেন যে আপনিই সবচেয়ে যোগ্য প্রার্থী। কিন্তু তা নাও হতে পারে। কিন্তু যেখানে গেছেন সেখানে সঠিক সময় সঠিকভাবে নিজেকে উপস্থাপন করুন। এটি বেশ কাজে লাগে।

৫. হতাশা নয় : কোনভাবেই হতাশ হবেন না। বিষণ্ন হয়ে পড়া, আশাহত হওয়া এবং হাল ছেড়ে দেওয়া মানে ভবিষ্যতে যে চাকরিটি আপনি হাসিল করতেন তা থেকে দূরে সরে আসা। আপনি একটি চাকরি পেতে যা করছেন তার পুরোটা চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি করবে। তাই কোনভাবেই হতাশা নয়।



মন্তব্য চালু নেই