রিজার্ভ চুরি: কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের অবহেলা

নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে অর্থ চুরিতে বাংলাদেশ ব্যাংকের পাঁচ কর্মকর্তার দায়িত্বে অবহেলা ও অসতর্কতার প্রমাণ পাওয়া গেছে। চুরির ঘটনায় সরকারের গঠন করা তদন্ত কমিটির প্রতিবেদনে এ বিষয়টি উঠে এসেছে। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরি করতে সক্ষম হয় হ্যাকাররা। আলোচিত এ ঘটনায় ওই সময় সরকার কেন্দ্রীয় ব্যাংকের প্রাক্তন গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি গত মে মাসে তাদের প্রতিবেদন জমা দিলেও সরকার এখনো তা প্রকাশ করেনি। চুরির ঘটনায় প্রধান তদন্তকারী সংস্থা যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) কাছে এটি পাঠানো হয়েছে কি না তাও জানা যায়নি।

ফরাসউদ্দিনকে উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের নিম্ন ও মধ্য পর্যায়ের ওই কর্মকর্তারা এই অপরাধে সরাসরি জড়িত ছিলেন না।

তিনি বলেন, ‘তাদের অবহেলা, অসতর্কতা ও পরোক্ষ সহযোগিতা ছিল। কমিটি এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, বাইরের পক্ষই এই চুরির পেছনে ছিল।’

ফরাসউদ্দিন অবশ্য রয়টার্সের কাছে ওই কর্মকর্তাদের নাম-পরিচয় প্রকাশ করেননি। তবে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়ায় কোনো কর্মকর্তার বিরুদ্ধে এখনো ব্যবস্থা নেওয়া হয়নি ।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা রয়টার্সের কাছে কোনো মন্তব্য করতে রাজী হননি।



মন্তব্য চালু নেই