রিজভী বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় ৪ বৃটিশ এমপির ‘উদ্বেগ’

লন্ডন সফররত বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের বিরুদ্ধে দায়ের করা মামলা ও গ্রেপ্তারি পরোয়ানায় ৪ ব্রিটিশ এমপি উদ্বেগ প্রকাশ করেছেন বলে দাবি করেছেন তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির।

তারা হলেন- হাউস অব কমন্সের হুইপ ও অর্থ প্রতিমন্ত্রী লর্নি বাট, বৃটিশ এমপি জন হ্যামিং এবং খালেদ মাহমুদ। মঙ্গলবার তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির এ তথ্য জানিয়েছেন।

হুমায়ুন কবির জানান- বৃটিশ মন্ত্রী ও এমপিরা বলেছেন, আমরা গণমাধ্যমে জানতে পেরেছি লন্ডন সফররত রিজভী আহমেদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এ ধরনের ঘটনায় আমরা অত্যন্ত মর্মাহত ও গভীর উদ্বিগ্ন।

তারা আরো বলেন, একটি গণতান্ত্রিক সমাজে মামলা দায়েরের ঘটনা মোটেই গ্রহণযোগ্য নয়। এ ধরনের মামলা দায়ের ঘটনায় প্রতীয়মান হয় বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নেই।

রিজভীর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যহার ও তাকে হয়রানি না করারও আহ্বান জানিয়েছেন তারা।

লন্ডন সফররত রিজভী আহমেদের সঙ্গে বৃটিশ এমপিদের বৈঠকের কথা উল্লেখ করে খালেদ মাহমুদ বলেন, ‘কয়েকদিন আগেও তার (রিজভী আহমেদ) সঙ্গে বৃটিশ এমপিদের বৈঠক হয়েছে। বৈঠককালে রিজভী আহমেদ দুই দেশের সম্পর্ক উন্নয়নের ব্যাপারে গুরুত্বারোপ করেছেন।’

দেশের ৪৪তম বিজয় দিবস উপলক্ষে গত ১৫ ডিসেম্বর ইস্ট লন্ডনের দ্যা অট্রিয়াম অডিটোরিয়ামে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত সভায় তারেক বলেন, ‘আওয়ামী লীগ দাবি করে তাদের দল নাকি মুক্তিযুদ্ধের দল অথচ চোরের দল চাটার দল আখ্যা দিয়ে শেখ মুজিব নিজেই আওয়ামী লীগকে বাংলাদেশে নিষিদ্ধ ঘোষণা করেছেন। এমন একটি কাজ করার জন্য তাহলে তো শেখ মুজিবই বড় রাজাকার।’

যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় রহুল কবীর রিজভীও উপস্থিত ছিলেন। তিনি বক্তৃতাও দেন।

তারেকের ওই বক্তব্যে দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর তার বিরুদ্ধে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা, কর্মী ও সমর্থকরা ডজনেরও বেশি মানহানির মামলা করেন। এগুলোর কয়েকটিতে আসামি করা হয় রিজভীকেও। এরমধ্যে গোপালগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গোপালগঞ্জের মুক্তিযোদ্ধা মো. শওকত আলী খানের দায়ের করা মামলায় বিচারক তারেক রহমান ও রুহুল কবির রিজভীসহ পাঁচজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।



মন্তব্য চালু নেই