রাষ্ট্রপতি যাওয়ার আগেই উদ্ধার বিশাল কোবরা! না-হলে…

বিশাল অভিযানে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সাউদার্ন রিট্রিট রাষ্ট্রপতি নীলয়ম থেকে ধরা হল ৫ ফিট লম্বা এক কোবরা। দিনকয়েক বাদেই একগুচ্ছ কর্মসুচি নিয়ে দক্ষিণ ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি। তাঁর নিরাপত্তার কথা মাথায় রেখেই সাপের উপদ্রব কাটাতে সেকেন্দ্রাবাদের রাষ্ট্রপতি নীলয়মে অভিযান চালায় এক বিশেষজ্ঞ দল।

৯০ একরের সবুজে ঘেরা রাষ্ট্রপতি নীলয়মে প্রবল সাপের উপদ্রব। সাপ ও অন্যান্য বন্য জন্তুদের ধরতে এক বিশেষজ্ঞও সেখানে নিযুক্ত করা হয়েছে। অভিযান চালিয়ে যে সাপ ধরা হয়, তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। আর অন্য কোনও বিরল প্রজাতির প্রাণি ধরা পড়লে সেগুলিকে পাঠানো হয় নেহরু জুলজিক্যাল পার্কে।

গত পাঁচ বছর ধরে ৫ ডিসেম্বর থেকে শুরু হয় অভিযান। এখনও পর্যন্ত ৬৫টি বিষধর সাপ এই অভিযানে ধরা পড়েছে। ২২ থেকে ৩১ ডিসেম্বর দক্ষিণ ভারত সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি। সেই সময় অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায় তাঁর বেশকিছু কর্মসুচি রয়েছে। তার আগে নিরাপত্তা ও সুরক্ষায় কোনও গলদ রাখতে চায় না প্রশাসন। শুধু বন্যপ্রাণী নয়, কোনও অযাচিত লোকও যাতে রাষ্ট্রপতি নীলয়মে ঢুকে পড়ে না পারেন, সেজন্য বিশেষ নজরদারি চালাবে বিশেষজ্ঞ দল।-এই সময়



মন্তব্য চালু নেই