রানীশংকৈলে পরিবেশ বান্ধর খাদ্য নিরাপত্তার জন্য অতন্দ্র জরিপ পূর্বাভাস কার্যক্রম

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে শিবদীঘি (বাঁশবাড়ি) প্রাকৃতিক পরিবেশে গাছের ছায়ায় পরিবেশ বান্ধব খাদ্য নিরাপত্তার জন্য অতন্দ্র জরিপ পূর্বাভাস ও আগাম সর্তকীকরণ কার্যক্রম শক্তিশালীকরণ কর্মসূচীর আওতায় “মাঠ দিবস” পালিত হয়। এই সতর্কীকরণ সভার প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তা মাজেদুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা সাদেকুল ইসলাম অত্র এলাকার সকল শ্রেণীর কৃষকগন ও এলাকার ব্যক্তিবর্গ।

প্রধান বক্তার বক্তব্যে কৃষি কর্মকর্তা মাজেদুর রহমান কৃষকদের কীটনাশক ব্যবহার কমানোর প্রতি দৃষ্টি দিতে বলেন, একই সাথে বিভিন্ন ধরনের ধানের ক্ষতিকারক পোকার আক্রমন থেকে মুক্তি পেতে ধান ক্ষেতে কঞ্চি বা বাতির খুঁটির মাধ্যমে মুক্ত রাখা যায়। বাতি, কঞ্চিতে পাখি বসে থাকার কারণে ফসলের ক্ষতিকর পোকাগুলো খেয়ে ফেলে যার ফলে কৃষক কীটনাশক থেকে মুক্তি পেতে পারে এমন যুগোপযোগী ব্যবস্থাপনার মাধ্যমে।

জানা যায়, উপজেলার প্রতিটি ইউনিয়নে এমন পোকার আক্রমন থেকে কৃষকদের ‘মাঠ দিবস’ ব্যানারে পরামর্শ দিচ্ছেন উপজেলা কৃষি কর্মকর্তা। কৃষকের মাধ্যমেই আমাদের দেশের মানুষ ঋণী, তাদের ঘামের ঋণ শোধ হবার নয়, কৃষক ভালোবাসে মাঠ ফসল আর প্রকৃতি। আমাদের স্বপ্নপূরনে কৃষক সমাজকে সুশিক্ষত কৃষকে রুপান্তরিত করলে দেশ এগিয়ে যাবে এমন প্রত্যাশা সকলের!



মন্তব্য চালু নেই