রাতেই গেইলের ১০০০০ রানের ইতিহাস!

১০০০০ রান! যে কোনো পর্যায়ের ক্রিকেটে এমন একটা মাইলস্টোন কেবল সাধক উচ্চতার ক্রিকেটারদের কপালেই বুঝি জোটে। তাও হাতে গোনা কিছু মানুষের। বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটে। কিন্তু তাই বলে টি-টুয়েন্টিতে ১০০০০ রান! শুধু আন্তর্জাতিক নয়, সব মিলিয়ে। আর এই রেকর্ডটা সবার আগে যার কাছে ধরা দিলে ক্রিকেটও সম্ভবত বিজয়ের হাসি হাসবে সেটাই হতে যাচ্ছে। প্রিয় প্রতিপক্ষ কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে রাতের ম্যাচেই হয়তো ক্রিস গেইল প্রথম ক্রিকেটার হিসেবে ছুঁয়ে ফেলবেন দশ হাজার রানের হিমালয়ের উচ্চতা।

৩৭ বছরের গেইল তো আসলে শুধু একজন ধংসাত্মক ব্যাটসম্যানই নন, তিনি আসলে এই সংস্করণের ক্রিকেটের আদর্শ বিজ্ঞাপন। গেইল মানেই টি-টুয়েন্টি, টি-টুয়েন্টি মানে গেইল। অপেক্ষা এখন আরেকটি ইতিহাসের সেই ফরম্যাটে। আর মাত্র ২৫টি রান। ইন্দোরে রাত সাড়ে আটটায় শুরু দশম আইপিএলে গেইল কি এই ম্যাচেই ইতিহাসটা রচনা করে ফেলতে পারবেন?

এবারের আইপিএলের প্রথম ম্যাচটিতেই রেকর্ডটা গড়ে ফেলার সুযোগ ছিল জ্যামাইকান তাণ্ডবের। হলো না সেই খেলায়। কিন্তু অন্য অনেক প্রতিপক্ষের চেয়ে প্রীতি জিনটার দল পাঞ্জাব জানে, গেইল তাদের জন্য আতঙ্কেরই অন্য নাম সবসময়। এখন পর্যন্ত পাঞ্জাবের বিপক্ষে ৭৯৭ রান গেইলের। ইতিহাসের সেরা টি-টুয়েন্টি ব্যাটসম্যানের জন্য এটাও একটা রেকর্ড। কারণ, আইপিএলে কোনো এক দলের বিপক্ষে এতো বেশি রান করার কীর্তি গেইল ছাড়া আর কারো নেই। তবে আইপিএলের সর্বোচ্চ রানের তালিকায় ৯৪ ম্যাচে ৩৪৬৪ রান নিয়ে পঞ্চম স্থানে গেইল।

গেইলের রেকর্ডের শেষ নেই আইপিএলে। ৫টি সেঞ্চুরি। এর দুটি ক্যারিবিয়ান বিস্ফোরক ব্যাটসম্যান করেছেন এই পাঞ্জাবেরই বিপক্ষে। অন্য সব প্রতিপক্ষের চেয়ে এরা যে গেইলের তাণ্ডবের শিকার কতোটা বেশি হয়েছে তার প্রমাণ মেলে স্ট্রাইক রেটেও। ১৭৫.৫৫ স্ট্রাইক রেটে রান করেছেন। তবে এই দলের দুই বোলারের বিপক্ষে খুব বলার মতো রেকর্ড নেই ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং বিস্ময়ের। সন্দিপ শর্মা আইপিএলের সেই ৫ বোলারের একজন যারা অন্তত তিনবার করে গেইলকে আউট করেছেন। মোহিত শর্মা কখনো গেইলের উইকেট না পেলেও ২১ বলে তাকে দিয়েছেন মাত্র ১৮ রান।

কিন্তু তাতে কি? গেইল তো গেইলই। তার দিনে আর সবাই অসহায়। ২০০৫ থেকে এই ২০১৭ পর্যন্ত আন্তর্জাতিকের পাশে বিশ্বের স্বীকৃত সব ঘরোয়া টি-টুয়েন্টিতে খেলেন গেইল। সবখানেই তিনি ত্রাস। ৯৯৭৫ রান গেইলের এখন ২৮৮ ম্যাচের ২৮৩ ইনিংসে। গড় ৪০.৫৪। স্ট্রাইক রেট ১৪৯.৪৮। ১৮টি সেঞ্চুরি। ৬০টা ফিফটি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস হার না মানা ১৭৫ রানের। ক্যারিয়ারে চার মেরেছেন ৭৬২টি। রেকর্ড ৭৩৫টি ছক্কা! ইতিহাসে রানের হিসেবে তার ধারে কাছে নেই কেউ। ব্রেন্ডন ম্যাককালাম (৭৪১১), ব্র্যাড হজ (৭৩৩৮), ডেভিড ওয়ার্নার (৭০১১)- এই চারজন খেলোয়াড়ই কেবল ৭ হাজার রা্নের কোটা পেরিয়েছেন টি-টুয়েন্টি ইতিহাসে। তাদের সাথেই কতো ব্যবধান গেইলের! আর সোমবারের রাতটাকে গেইল নিশ্চয়ই দশ হাজার রানের রেকর্ডে রাঙাতে মুখিয়ে থাকবেন। প্রিয় প্রতিপক্ষ সামনে, সাথে ইতিহাসের হাতছানি। রাতটা কি তাহলে আবার গেইলের?



মন্তব্য চালু নেই