দেড় মাস পর ক্ষতিগ্রস্তদের তালিকা সম্পূর্ণ

রাণীনগরে কালবৈশাখী ঝড়ে ক্ষতি প্রায় দুই কোটি টাকা !

নওগাঁর রাণীনগরে গত মাসে বয়ে যাওয়া কালবৈশাখীর দফায় দফায় ঝড়ের প্রায় দেড় মাস পর ক্ষতিগ্রস্তদের তালিকা সম্পূর্ণ করা হয়েছে। তালিকায় ঝড়ের কারণে ৮টি ইউনিয়নে প্রায় এক কোটি ৮৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদি হাসান জানান, গত ৪ এপ্রিল থেকে তিন দফায় কালবৈশাখীর ছোবলে রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়নে ঘড়-বাড়ি, ধর্মীয় প্রতিষ্ঠান, স্কুল-কলেজ’র ব্যাপক ক্ষতি সাধিত হয়। ঝড়ে সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে অনেক কাচা ও আধা-পাকা ঘড়-বাড়ি, গাছপালা। কালবৈশাখী ঝড়ে একশ ৪৫ বর্গ কিলোমিটার এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর মধ্যে পরিবারের সংখ্যা রয়েছে ২ হাজার ৩ শ’ ৪৪ টি, সম্পূর্ণ বাড়ি-ঘড়ের ক্ষতির পরিমান ২ শ’ ২০ টি, আংশিক বাড়ি-ঘড়ের ক্ষতির পরিমান ২ হাজার ১শ’ ৯ টি, শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষতির পরিমান ১৭টি, ধর্মীয় প্রতিষ্ঠান মাদ্রাসা-মসজিদ ৭টি, আহত লোকের সংখ্যা ৩ জন। এই উপজেলায় ভয়াবহ কালবৈশাখী ঝড়ে এক কোটি ৮৪ লক্ষ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। ঝড়ের পরে ক্ষতিগ্রস্ত মানুষদের জেলা প্রশাসনের জিআর তহবিল থেকে তাৎক্ষনিক ভাবে ২৮ মেট্টিক টন চাল ও নগদ ১৫ হাজার টাকা ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হয়।

ইতিমধ্যেই জনগণের ক্ষতিপূরণের চাহিদাপত্র নওগাঁ জেলা ত্রান ও পূর্ণবাসন কর্মকর্তার দপ্তরে প্রেরণ করা হয়েছে। প্রয়োজনীয় অর্থ ও অন্যান্য সামগ্রী প্রাপ্তী সাপেক্ষে ক্ষতিগ্রস্তদের পূর্ণবাসন করা হবে। কালবৈখাশী ঝড়ের ক্ষতি কাটিয়ে উঠতে উপজেলা বাসির বেশকিছু সময় লাগবে বলে তিনি জানান।



মন্তব্য চালু নেই