রাণীনগরে আনসার ভিডিপি কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দূর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরে উপজেলা আনসার ভিডিপি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা মোছা: রওশন আরা বেগমের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দূর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও স্বজনপ্রীতি করার অভিযোগ উঠেছে। মৌলিক গ্রাম প্রশিক্ষণে প্রশিক্ষক উপজেলা আনসার কমান্ডার সিরাজুল ইসলামকে বাদ দেওয়া ও উৎকোচ গ্রহণ করে কোন প্রকার যাচাই-বাছাই ছাড়াই রাস্ট্রের গুরত্বপূর্ণ কাজে ভারপ্রাপ্ত কর্মকর্তা তার পছন্দমত লোকদের দ্বায়িত্ব দেওয়ার অভিযোগে উপজেলা নির্বাহী অফিসার সহ মহাপরিচালক আনসার-ভিডিপি সদর দপ্তর ঢাকা বরাবর আনসার কমান্ডার সিরাজুল ইসলাম বাদি হয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলা আনসার কমান্ডার সিরাজুল ইসলামের কাছ থেকে দীর্ঘদিন ধরে রাস্ট্রের বিভিন্ন কর্মকান্ডে ও প্রশিক্ষক হিসেবে দ্বায়িত্ব দেওয়ার নাম করে উৎকোচ গ্রহণ করতো রওশন আরা। এনিয়ে তার সাথে মাঝে মধ্যেই বুনিবনা না হওয়ার এক পর্যায়ে আনসার-ভিডিপি’র ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে বাকবিতান্ডায় জরিয়ে পড়ে এবং দ্বায়িত্ব বন্টনের আগে উৎকোচের টাকা না দেওয়ায় সিরাজুল ইসলামকে ক্ষমতার দাপট আর স্বজনপ্রীতির কারণে আনসার-ভিডিপি’র সকল কর্মকান্ড থেকে বাদ দেওয়া হয়। গত ০৭ অক্টোবর পূজার ডিউটি এবং ০৬ নভেম্বর উপজেলার মিরাট ইউপি’র গ্রাম ভিডিপি প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উৎকোচ না দেওয়ায় ওই সব কর্মকান্ড থেকে বাদ দেওয়া হয়। এরপর তিনি প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দাখিল করলে উপজেলা আনসার-ভিডিপি কার্যালয় রাণীনগর এর স্মারক নং-৯৪/আ,ভি তারিখ ১৪ নভেম্বরে সিরাজুল ইসলামকে ভারপ্রাপ্ত কর্মকর্তা রওশন আরা বেবী সকল অভিযোগ প্রত্যাহার করে নেওয়ার জন্য লিখিত ভাবে হুমকি প্রদান করেন। বিষয়টি মিমাংসার জন্য উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া বিনতে তাবিব ভাইস চেয়ারম্যান হারনুর রশিদ ও মহিলা ভাইস চেয়ারম্যান ছনিয়া ইসলামকে দ্বায়িত্ব দিলে উভয় পক্ষের আলোচনা অন্তে তাৎক্ষনিক সমাধান হলেও আনসার ভিডিপি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা সন্তোষ্ট না হয়ে কাগজে-কলমে সিরাজুল ইসলামকে তার সকল প্রকার কর্মকান্ড থেকে বাদ দিয়ে রাখে। নিরুপায় হয়ে সে বিষয়টি প্রয়োজনীয় তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাহী অফিসার সহ উপ-মহাপরিচালক (মনিটরিং) ও মহাপরিচালক আনসার ভিডিপি সদর দপ্তরকে ২৪ নভেম্বর ২০১৬ইং তারিখে লিখিত অভিযোগ দায়ের করেন বলে সিরাজুল ইসলাম জানান।

এব্যাপারে উপজেলা আনসার ভিডিপি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা মোছা: রওশন আরা বেগম বেবী জানান, আমি উৎকোচের মাধ্যমে কোন প্রকার দ্বায়িত্ব বন্টন করিনা। সিরাজুল ইসলামকে আমি দ্বায়িত্ব থেকে বাদ দেয়নি। জেলা অফিসের অনুমোদন না থাকায় তাকে কর্মকান্ড থেকে বিরত রাখা হয়েছে।



মন্তব্য চালু নেই