রাজ্য সরকার নির্বাচনের প্রার্থী রশিদ ভূঁইয়া

আগামী ২৮ মার্চ অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশি-অস্ট্রেলিয়ান জিল্লুর রশিদ ভূঁইয়া।

এই প্রথম একজন বাংলাদেশি, অস্ট্রেলিয়ার রাজ্য পর্যায়ের নির্বাচনে অংশগ্রহণ করছেন। এ নির্বাচনে ল্যাকেম্বা আসন থেকে তিনি লেবার পার্টির লেবানিজ বংশোদ্ভূত জিহাদ দিবের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গতবারের প্রার্থী মাইকেল হাওয়াত প্রার্থিতা প্রত্যাহার করায় গত ২০ ফেব্রুয়ারি রশিদ ভূঁইয়াকে মনোনয়ন দেয় লিবারেল পার্টি। অভিবাসী অধ্যুষিত ল্যাকেম্বায় লেবানিজ ও বাংলাদেশি নাগরিকের সংখ্যা বেশি। এ ছাড়া আছে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ, চীন ও ভিয়েতনামের অভিবাসীরা।

এ নির্বাচনের সঙ্গে জড়িয়ে আছে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ ও ক্ষমতায়নের প্রশ্ন। সেই স্বাধীনতার সময় থেকে বাংলাদেশের সুখ-দুঃখের সঙ্গে অস্ট্রেলিয়ার লেবার পার্টির অবদান সবচেয়ে বেশি। কিন্তু এবারের নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার নির্বাচনে বাংলাদেশিদের ক্ষমতায়নের প্রশ্নে ঐক্যবদ্ধ সবাই কারণ লাকেম্বার লেবার দলের প্রার্থী জিহাদ দিবের প্রতিদ্বন্দ্বী হিসাবে হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন রশিদ ভূঁইয়া।

রশিদ ভূঁইয়া তার নির্বাচনী ইস্তেহারে বলেছেন, নির্বাচিত হলে তিনি লাকেম্বায় বহুতল বিশিষ্ট পার্কিং নির্মাণ, রাস্তাগুলোতে নতুন কার্পেটিংসহ প্রবাসী বাংলাদেশিদের জন্য কমিউনিটি সেন্টার তৈরি করবেন।

অভিবাসী অধ্যুষিত ল্যাকেম্বায় মনোনয়ন দেয়ার পেছনে দলের কোনো বিশেষ উদ্দেশ্য আছে কিনা’ এ প্রশ্নের জবাবে রশিদ ভূঁইয়া বলেন, ‘দলের উদ্দেশ্য যাই হোক না কেন, পুরো ব্যাপারটাকেই আমি প্রবাসী বাংলাদেশিদের জন্য একধাপ এগিয়ে যাওয়া হিসেবেই দেখছি।’

তিনি আরও বলেন, ‘লিবারেলের হয়ে ল্যাকেম্বা আসনে জয়ের ব্যাপারে আমি আশাবাদী। আমি বাংলাদেশি ভাই-বোনদের কাছে ভোট প্রত্যাশী।’

সদালাপী, হাস্যোজ্বল, পরোপকারী রশিদ ভূঁইয়া সিডনির বাংলাদেশি কমিউনিটিতে অতি পরিচিত ব্যক্তিত্ব। তিনি সদ্য বাংলাদেশ থেকে আগত অনেককে চাকরি ও বাসস্থানসহ অন্যান্য প্রয়োজনীয় সহযোগিতার ব্যাপারে সর্বদা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন ধরে লেবার পার্টিকে সমর্থন করে আসছে। কিন্তু বাংলাদেশি অধ্যুষিত লাকেম্বায় কোনো বাংলাদেশি কাউন্সিলর পদেও বিজয়ী হতে পারেননি। লিবারেল পার্টি একজন জনপ্রিয় বাংলাদেশিকে মনোনয়ন দিয়েছে। লাকেম্বা আসনে বাংলাদেশি ভোটার প্রায় চার হাজার। তিন হাজার সাতশো ভোট পেলেই তিনি জয়ী হবেন এই নির্বাচনে।

বাংলাদেশের নরসিংদী জেলার রশিদ ভূঁইয়া ল্যাকেম্বার প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তিনি বিবাহিত এবং তিন সন্তানের জনক।



মন্তব্য চালু নেই