রাজশাহী বিশ্ববিদ্যালয় : অ্যান্ড্রয়েড অ্যাপে মিলবে শিক্ষক-কর্মকর্তাদের তথ্য

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আরইউ কনট্যাক্ট’ নামের একটি অ্যাপ অবমুক্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। মঙ্গলবার দুপুরে প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে এ অ্যাপ অবমুক্ত করা হয়।

এই অ্যাপের সাহায্যে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ফোন নম্বর ও ইমেইল আইডিসহ সকল তথ্য পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড প্লাটফর্মভিত্তিক স্মার্টফোনে ব্যবহারযোগ্য এই অ্যাপ’র মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সহজেই ফোন করা, টেক্সট মেসেজ ও ইমেইল পাঠানো যাবে।

এসময় উপাচার্য বলেন, ইতোমধ্যে ভর্তি প্রক্রিয়া, গ্রন্থাগারে বই লেনদেন, হল ব্যবস্থাপনা ও চিকিৎসা সেবা ইত্যাদিতে স্মার্ট আইডি কার্ডনির্ভর পরিসেবা চালু হয়েছে। এই অ্যাপ সে প্রক্রিয়াকে আরো একধাপ এগিয়ে নিবে।

‘আরইউ কনট্যাক্ট’ নামের অ্যাপটি রাবির ওয়েবসাইটে জনসংযোগ দফতরের পেইজ’র ডাউনলোড মেনু থেকে ডাউনলোড করে স্মার্টফোনে ইনস্টল করা যাবে। এই অ্যাপে বিভিন্ন প্রশাসনিক অফিস, বিভাগ, অনুষদ অফিস, আবাসিক হল, স্কুল, জরুরি পরিসেবা ইত্যাদি শ্রেণিতে তথ্য পাওয়া যাবে। তাছাড়া সার্চ অপশনে নির্দিষ্ট নাম, পদ, অফিস খুঁজে পাওয়া যাবে। কোনো নির্দিষ্ট ভুক্তি অ্যাপের ‘ফেভারিটস’ অপশনে তালিকাভুক্ত করে রাখা যাবে।

অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানও সংক্ষিপ্ত মন্তব্য করেন। এছাড়া জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক মো. মশিহুর রহমান মাল্টিমিডিয়ার মাধ্যমে অ্যাপটি সম্পর্কে পরিচিতিমূলক বিভিন্ন তথ্য উপস্থাপনা করেন। সেখানে অন্যদের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও অ্যাপ উদ্ভাবনকারী কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আজমল হোসেন পলাশ ও সোহেল সারোয়ার উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই