রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা পড়ার সুযোগ

দেশে সাংবাদিকতা শিক্ষা এখন অনেক বেশি জনপ্রিয়। কিন্তু শুধুমাত্র হাতে-গোনা কয়েকটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা নেয়ার সুযোগ রয়েছে। তাই দেশের উত্তরাঞ্চলের শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়েও চালু করা হয়েছে সাংবাদিকতা বিভাগ।

বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। জার্নালিজম, কমিউনিকেশন আ্যন্ড মিডিয়া স্টাডিজ (জেসিএমএস) নামে বিভাগটিতে প্রথম সেমিস্টারের ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে ক্লাস চলছে। আর এখন দ্বিতীয় সেমিস্টারের ভর্তি কার্যক্রম চলছে।

সম্মেলনে আনুষ্ঠানিক বক্তব্যে বলা হয়, মানসম্মত শিক্ষাকার্যক্রমের মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে দেশে, বিশেষ করে উত্তরাঞ্চলে সুনাম অর্জন করেছে। বর্তমান সময়ের কথা চিন্তা করে ও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখতে জেসিএমএস বিভাগ চালু করা হয়েছে। বক্তব্যে আরো বলা হয়, দক্ষ ও যোগ্য শিক্ষক, প্রয়োজনীয় শিক্ষাউপকরন, সমৃদ্ধ গ্রন্থাগার ইত্যাদির মাধ্যমে মানসম্মত শিক্ষা প্রদানে এ বিভাগ বদ্ধ পরিকর থাকবে।

সম্মেলনে আনুষ্ঠানিক বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের জেসিএমএস বিভাগের কো-অর্ডিনেটর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক প্রফেসর শিহুর রহমান। এসময় আরো বক্তব্য দেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা, যুক্তরাজ্যে

বাংলাদেশের সাবেক হাইকমিশনার প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান, উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার, উপউপাচার্য প্রফেসর ড. নূরুল হোসেন চৌধুরী, রেজিস্ট্রার শামীম আহসান পারভেজ।

এ বিভাগে ৪ বছর মেয়াদী অনার্স কোর্স করতে খরচ হবে প্রায় এক লাখ ৮৬ হাজার টাকা। এ টাকা ১২টি সেমিস্টারে দিতে হবে। প্রথম সেমিস্টারে ভর্তি হতে থরচ হবে প্রায় ২৩ হাজার টাকা। তবে এসব খরচের মধ্যে মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধা রাখা হয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা ও বিভিন্ন সেমিস্টারের রেজাল্টের ভিত্তিতে ৫০ থেকে শতভাগ টিউশন ফি মওকুফ করার সুযোগ রয়েছে।



মন্তব্য চালু নেই