শ্রমিকের পাওনা ২ কোটি ৪০ লাখ টাকা

রাচিকে ১১ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত

রাজশাহী : রাজশাহী হরিয়ান সুগার মিলে (রাচিক) ১১ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত রয়েছে। এসব চিনি রক্ষিত রয়েছে গোডাউনে। চিনি অবিক্রিত থাকায় শ্রমিকদের দুই মাস থেকে বেতন বন্ধ রয়েছে। বাকি বেতনের পরিমাণ প্রায় ২ কোটি ৪০ লাখ টাকা। এর ফলে এক হাজার ৫০ জন শ্রমিক পরিবারের সদস্যদের নিয়ে কষ্টে জীবনজাপন করছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গোডাউনে ২০১৪ সালে মজুদ ছিলো ৫ হাজার মেট্রিকটন চিনি। চলতি বছর যোগ হয়েছে আরো ৬ হাজার মেট্রিক টন। ফলে মজুদের মোট পরিমাণ ১১ হাজার মেট্রিক টন। এ বছর মিল চলেছে মাত্র ৫৬ দিন, গত বছর ৩ মাস এবং তার আগে বছরও চলেছে প্রায় ৩ মাস। কৃষকরা জমিতে ইক্ষু কম চাষ করার কারণে মিল অল্প সময় চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিগত বছরগুলোতে মিল গেটে চিনির দাম কম থাকায় ব্যবসায়ীরা এখান থেকে চিনি কিনতেন। কিন্তু বর্তমানে মিল গেট থেকে খোলা বাজারে চিনির দাম কম থাকায় এখান থেকে চিনি কিনছেন না ব্যবসায়ীরা। মিল গেটে ৩৭ টাকা কেজি, আর খোলা বাজারে ৩৮ টাকা কেজি চিনি হচ্ছে।

ইক্ষুচাষি ইমরান আলী বলেন, আগের চেয়ে এখন দুই থেকে তিন মাস পরে মিল খোলে। এর ফলে ইক্ষু কাটার পরে আর কোন আবাদ করা সম্ভব হয় না। আবার মিল খোলার পরে ইক্ষু সরবরাহ করার কুপন পেতে দেরি হবার কারণে ফিল্ডম্যানকে ২৫০ থেকে ৩০০ টাকা দিয়ে ‘ম্যানেজ’ করতে হয়। এছাড়া ইক্ষু সরবরাহ করার পরে আবার টাকার জন্য ১৫ থেকে ২০ দিন ঘুরতে হয়।

তিনি আরো বলেন, মিলের দালালদের কাছে ১০০ টাকার কুপন ৫ থেকে ৭টাকা কম দামে বিক্রি করতে হয়। আবার ফিল্ডম্যানরা যাদের মিলে লোন করা আছে তাদের আগে কুপন দেই। আর বাকি কুপন তারা বিভিন্ন চাষিদের কাছে বিক্রি করে দেই। এর ফলে প্রকৃত ইক্ষু চাষিরা ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে ইক্ষু চাষের প্রতি তারা আগ্রহ হারিয়ে ফেলছেন।

সুগার মিল শ্রমিক ইউনিয়নে সাধারণ সম্পাদক মেজবাউল ইসলাম বলেন, মিলে সর্বশেষ ২০১৩ সালে চিনি বিক্রি করা হয়েছে। ২০১৪ ও চলতি বছর চিনি বিক্রি করা হয় নি। এর ফলে অবিক্রিত রয়েছে ১১ হাজার মেট্রিকটন চিনি। বাজারের থেকে মিলের চিনের দাম বেশি হওয়ায় চিনি বিক্রি হচ্ছে না। অথচ সুগার মিলের চিনির মান অনেক ভালো।

সুগার মিলস ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোশারফ হোসেন বলেন, বাইরে আমাদের উৎপাদিত চিনি কম বিক্রি হয়। আমাদের থেকে খোলা বাজারে চিনির দাম কম। যতটুকু বিক্রি হয় সরকারিভাবে। আর এ কারণে অবিক্রিত চিনি গোডাউনে মজুদ করতে বাধ্য হচ্ছি।



মন্তব্য চালু নেই