রঙিন স্ট্রবেরির চমৎকার গুণ

বিদেশি ফল স্ট্রবেরি স্বাদ, গন্ধ আর রঙে অতুলনীয় একটি ফল। বর্তমানে বাংলাদেশে এর বানিজ্যিক চাষ শুরু হয়েছে। প্রাপ্তি পর্যাপ্ততা থাকায় আমাদের কাছে স্ট্রবেরি খুবই সহজলভ্য হয়ে উঠেছে। নানা ধরনের ডেজার্টে তো বটেই সুস্বাদু ফল স্ট্রবেরী আপনি রাখতে পারেন রোজকার খাদ্যতালিকায়। ছোট্ট এই ফলটি আপনার দেহের জন্যে ভীষণ উপকারী। সুস্বাদু স্ট্রেবেরির প্রতি ১৫০ গ্রামে আছে- ক্যালরি ৫০ গ্রাম, প্রোটিন ১ গ্রাম, শর্করা ১১.৬৫ গ্রাম, ফাইবার ৩.৮১ গ্রাম, ক্যালসিয়াম ২৩.২৪ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১৬.৬০ মিলিগ্রাম, সেলেনিয়াম ১.১৬ মিলিগ্রাম, আয়রণ ০.৬৩ মিলিগ্রাম, ভিটামিন সি ৯৪.১২ মিলিগ্রাম, ভিটামিন এ ৪৪.৮২ আইইউ। এছাড়াও নিয়মিত স্ট্রবেরি খেলে আপনি চমৎকার কিছু উপকার পেতে পারেন, তাহল-

* প্রতিদিনের খাদ্যতালিকায় একটি স্ট্রবেনি থাকতে পারে। এতে থাকা ফ্লাভোনোয়েড নামক উপাদান আপনার স্মৃতিশক্তি বাড়িয়ে দেবে সহজে। বয়স্কদের ক্ষেত্রে সপ্তাহে মাত্র ২ টি স্ট্রবেরি স্মৃতিশক্তি সতেজ রাখতে সাহায্য করে।

* স্ট্রবেরিতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি আপনাকে বিভিন্ন ধরণের রোগের সংক্রমণ থেকে বাঁচায়। মাত্র এক কাপ পরিমান স্ট্রবেরির জুস আপনার প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা একাই পূরণ করে।

* স্ট্রবেরিতে আছে প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার। স্ট্রবেরিতে থাকা খাদ্যআঁশ রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস প্রতিরোধ করে এবং ফাইবার প্রতিরোধ করে কোষ্ঠকাঠিন্য।

* স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি আছে। আপনার ত্বককে মসৃণ ও উজ্জ্বল রাখতে যার কোনো জুড়ি নেই। ত্বকে বয়েসের ছাপ পড়তেও স্ট্রবেরি বাধা দেয়। এতে আছে সেলিসাইলিক এসিড, যা ব্রণ প্রতিরোধে সাহায্য করে। স্ট্রবেরির পেস্ট ত্বকে ফেকপ্যাক হিসেবেও লাগাতে পারেন।

* স্ট্রবেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি ও লিউটিন ক্যান্সারের কোষ বাড়তে বাঁধা দেয়। ক্যান্সার প্রতিরোধেও স্ট্রবেরি শক্তিশালী ভূমিকা পালন করে।

* স্ট্রবেরীতে থাকা পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও মিনারেল আপনার দেহের হাড়কে ক্ষয়ে যাওয়া থেকে রাখে সুরক্ষিত। শিশুদের হাড়ের বৃদ্ধিতে এটি দারুণ ভূমিকা রাখে।

* স্ট্রবেরিতে থাকা প্রচুর আঁশের কারণে এটি খুব দ্রুতই আপনার ক্ষিদে মেটায়। অথচ বার বার খাদ্যগ্রহণে আপনার ওজন বাড়ে না।

* স্ট্রবেরিতে থাকা ফলিক এসিড, এলাজিক এসিড, ভিটামিন বি-৫,৬ চুল পড়া কমিয়ে চুলে পুষ্টি যোগায়। এতে থাকা ম্যাগনেশিয়াম ও কপার চুলে খুশকি হওয়া প্রতিরোধ করে। স্ট্রবেরির পেস্ট চুলেও ব্যবহার করতে পারেন।

* স্ট্রবেরিতে থাকা ফলিক এসিড ও অন্যান্য উপাদান গর্ভস্থ শিশুর অপূর্নাঙ্গতার ঝুঁকি কমায়। শিশুর মস্তিষ্ক, মেরুদণ্ড ও খুলির গঠনে ভূমিকা রাখে।



মন্তব্য চালু নেই