যে ৭ টি কাজ করার পর আফসোস করে থাকেন সকলেই

কথায় বলে, ‘মানুষ মাত্রই ভুল করেন’। হ্যাঁ, কথাটি ঠিক। কিন্তু কতোবার? মানুষের জীবনে ভুলের সংখ্যাই প্রচুর। সমস্যা হচ্ছে এখানেই যে কেউই নিজের ভুল থেকে কিছুই শিক্ষা গ্রহন করেন না। অন্যের ভুল থেকে দেখে শেখা তো অনেক পরের কথা, নিজের ভুল থেকেই মানুষ শিখতে পারেন না। তাই জীবনে একের পর এক ভুল করে যান। এবং পরবর্তীতে এই ভুল গুলো নিয়ে আফসোস করতে থাকেন। অনুতাপ করেন কাজটি করে। কিন্তু কাজটি করার সময় কখনোই ভাবেন না। একটিবারের জন্যও ভেবে দেখেন না। যখন আর কোনো পথ খোলা থাকে না তখন আফসোসের সীমা থাকে না।

১) কোনো একটি বিষয় অনেক খারাপ হয় যখন সম্পর্ককে সুযোগ না দিয়ে নিজের ইগোকে সুযোগ দেয়া হয়। নিজের ইগোকে নিয়ন্ত্রণ না করতে পেরে অন্যকে হেয় প্রতিপন্ন করার স্বভাব রয়েছে অনেকেরই। কিন্তু ইগো ধরা যে ভুল কাজ তা কিছু সময় পর যখন টের পাওয়া যায় তখন অনুতাপ করতে থাকেন অনেকেই।

২) নিজের ভালোবাসাকে ধরে রাখতে না পারার কাজটি প্রায় অনেকেই করেন। আপাত দৃষ্টিতে দেখে ক্ষণিকের চিন্তা করে ভালোবাসার মানুষটিকে চলে যেতে দিয়ে থাকেন অনেকেই। কিন্তু এরপর বাস্তবতার সামনে দাড়িয়ে পরিতাপের বিষয় হয়ে উঠে এই মানুষটিকে চলে যেতে দেয়ার বিষয়টিই।

৩) সময় থাকলে নিজের জীবন উপভোগ না করার বিষয়টি তারা করে বেড়ায় অনেককেই। এমন অনেক মানুষ রয়েছেন যারা নিজের কম বয়সের সময় মানুষের কথা বা নিজের কিছু ভয়ের কারণে জীবনটাকে পুরোপুরি উপভোগ করেন না। কিন্তু ঠিকই বয়স পার হয়ে গেলে তা নিয়ে আফসোস করতে থাকেন।

৪) নিজের প্রতি বিশ্বাস না থাকার কারণে অনেকেই হাতের কাছে আসা সুযোগ হারিয়ে ফেলেন। কিন্তু পরবর্তীতে যখন মনে হয় আত্মবিশ্বাস আরেকটু ধরে রাখতে পারলেই হতো তখন অনুতাপ করা ছাড়া উপায় থাকে না আর।

৫) নিজের রাগকে নিয়ন্ত্রণে আনতে না পেড়ে উল্টোপাল্টা কাজ এবং কথা বোলে পরিতাপ করতে দেখা যায় অনেককেই। কিন্তু রাগের সময় এই বিষয়টি কেউকেই ভাবতে দেখা যায় না।

৬) অন্যের কথা মতো চলে জীবন পার করতে থাকলে শেষের দিকে এসে আফসোস করা ছাড়া অন্য কোনো পথ খোলা থাকে না। এই কাজটি অনেকেই করেন। নিজের জন্য নয়, নিজের খুশির জন্য নয়, অন্য আরেকজনের কথা মতো জীবনযাপন করে পরে আফসোস করেন অনেকেই।

৭) যে কোনো সম্পর্কে একেবারে পারফেক্ট হতে চেয়ে না পেরে অনেকেই আফসোস করেন। কিন্তু এই বিষয়টি আফসোসের নয়, আফসোসের হচ্ছে সবক্ষেত্রে পারফেক্ট হতে চেয়ে অযথা সময় পার করে দেয়া।

সূত্রঃ topyaps.com



মন্তব্য চালু নেই