যে সাতটি প্রশ্ন সহজেই বাঁচিয়ে দেবে আপনার ভালোবাসার সম্পর্কটিকে!

ভালোবাসা কখনোই একপাক্ষিক হয়ে টিকে থাকেনা। দুজন মানুষের ভালোলাগা, ভালোবাসা, আগ্রহ, বিশ্বাস আর যত্নেই গড়ে ওঠে সম্পর্কটি। আর বেড়ে ওঠে নিয়মিত অনুভূতির বিনিময়ে। আর এই বিনিময় তখনই হবে যখন দুজনের ভেতরকার যোগাযোগ থাকবে। যোগাযোগ না থাকলে ধীরে ধীরে সম্পর্কের অনেক মজবুত ভিত্তিও খুব ঠুনকো বিষয়ে দূর্বল হয়ে যায়। আর তাই আপনার ভালোবাসার মানুষটিকে করুন এই প্রশ্নগুলো। কে জানে হয়তো এই কয়েকটি প্রশ্নই আপনাদের ভেতরের আলগা বাঁধনটিকে করে দেবে আরো মজবুত।

১. আজকে সারাদিনে খুব মজার কোন ব্যাপার ঘটেছে?

সাধারন একটি প্রশ্ন। হয়তো আরো অনেকভাবে প্রশ্নটি করতে পারেন আপনি। তবে যেভাবেই করুননা কেন সেটা আপনার সঙ্গীটিকে দিনের সব বাজে অভিজ্ঞতা, বিরক্তি আর মন খারাপ লাগা ভুলিয়ে দিয়ে ফিরিয়ে নিয়ে যাবে সেই ভালো সময়টাতে। আর তার মন ভরে উঠবে ঠিক সেই সময়ের আনন্দের অনুভূতিতে। ফলে খুব সহজেই কোন কারন ছাড়াই মন ভালো হয়ে যাবে তার।

২. তোমার কি একলা/ মন খারাপ লাগছে?

অনেক সময়ই মানুষ, বিশেষ করে ছেলেরা বুঝতে পারেনা ঠিক কখন তার ভালোবাসার মানুষটির একলা লাগে অথবা মন খারাপ হয়। হতে পারে ছেলেটি তখন নিজের মোবাইলে গেমস খেলায় ব্যস্ত। মেয়েটির যে একলা লাগছে সেটা তার মনেই পড়েনি একবারও। কিংবা, হতে পারে মেয়েটি ঘরের রঙ কি হবে সেটা নিয়ে ভাবতে ব্যস্ত। অথচ ছেলেটি যে তার সাথে গল্প করতে চাইছে সেটা খেয়ালই করা হয়নি তার। আর তাই মাঝে মাঝেই করুন এই প্রশ্নটি আপনার সঙ্গীকে। এতে করে তার মনের অবস্থা জানা যাবে। আর ফলে খুব সহজেই তার প্রতি মনযোগ দিয়ে দূর করে ফেলা যাবে ছোট্ট সমস্যাটিকে, যেটা কিনা বাড়তে বাড়তে একটা সময় ঝুঁকির মুখে ফেলতে পারত আপনার সম্পর্কটিকে।

৩. আমার কোন কাজটা তোমার বেশি ভালো লাগে?

ঠিক প্রথম প্রশ্নটির মতন। অনেক ঝগড়া, মন কষাকষি আর মান- অভিমান খুব সহজেই উবিয়ে দেওয়া যায় এই প্রশ্নটি দিয়ে। এতে করে কেবল সঙ্গীর নয়, নিজের মনকেও অনেকটা ভালো করে তোলা যায় মুহূর্তেই।

৪. আমাদের সম্পর্কের কোন ব্যাপারটা নিয়ে তোমার ভয় লাগে?

সম্পর্ক তাকবে অথচ খানিকটা ভয় থাকবেনা তা হয়না। ভালো কিছু পাওয়ার সাথে সাথে সেটা হারানোর ভয়টাও চলে আসে। ঠিক তেমনটিই হয় ভালোবাসার সম্পর্কেও। আর তাই প্রশ্ন করুন সরাসরি। জেনে নিন সম্পর্কের দূর্বল জায়গাগুলো। আর মেরামত করে দিন সঠিকভাবে যাতে করে ভুলেও ফাটল না ধরে আপনাদের ভালোবাসায়।

৫. তুমি নিজেকে কতখানি ভালোবাস?

ভালোবাসার সম্পর্কে নিজের চাইতে অপর জনের ভালো থাকা- মন্দ থাকার দিকে বেশি খেয়াল থাকে সবার। কিন্তু এভাবে নিজেকে অনেক সময় পুরোপুরি অবহেলা করে অন্যকে ভালো রাখতে গেলে অবচেতন মনেই একটা তিক্ততা জন্ম নেয় সম্পর্কটিকে নিয়ে। এমনকি প্রত্যাশাও বেড়ে যায় সঙ্গীটির কাছ থেকে। আর তাই করুন এই প্রশ্নটি। উত্তর যদি হয় তিনি আপনাকে নিজের চাইতেও বেশি ভালোবাসেন, তাহলে এগিয়ে আসুন। আপনারও উচিত ঠিক সেটাই করা যেটা আপনার ভালোবাসার মানুষটি করছেন।

৬. আমি কি করলে আরো ভালো হয়?

হতে পারে প্রশ্নটি এমন হবে অথবা অন্যরকম, মূল লক্ষ্যটি হচ্ছে এটা জানা যে আপনার সঙ্গী ঠিক কি আপনার কাছ থেকে চান। হতে পারে সমস্যাটা আপনারই। হয়তো অবচেতন মনেই সমস্যার জন্ম হয়ে যাচ্ছে। আর তাই ঠিক কি করলে আরো ভালো হয় সেটা বুঝতে চেষ্টা করুন।

৭. আমাদের কি কোন ব্যাপারে কথা বলা উচিত?

প্রতিদিন, প্রতি সপ্তাহ বা প্রতি মাসে নয়। হয়তো ছয় মাস বা এক বছর পরে। এমন একটা সময় যখন আপনার মনে হচ্ছে যে কোন একটা দূরত্ব সৃষ্টি হয়েছে আপনাদের ভেতরে তাহলে এই প্রশ্নটি করুন। কথা বলুন। কারন কথা না বললে সমস্যা কমে না। বরং বাড়ে। আর তাই সঙ্গীর সাতে কথা বলে নিজেদের ভেতরকার সমস্যা ভালো করে বেড়ে ওঠার আগেই সমাধান করে ফেলুন।

তথ্যসূত্র- লাইফহ্যাক



মন্তব্য চালু নেই