যে খাবারগুলো ফ্রিজে রাখা উচিত না

প্রতিদিন অনেক খাবারই আমরা ফ্রিজের মধ্যে রেখে দিই তা গরম হোক বা শীত। তা না হলে অনেক খাবারই নষ্ট হয়ে যায়। তবে এমন কিছু খাবার রয়েছে যা ফ্রিজে রাখা একেবারেই উচিত না। যেগুলোর গুণাগুণ ফ্রিজে রাখার ফলে পুরোপুরি নষ্ট হয়ে যায়। আমরা দিলাম আপনাকে এমন কিছু খাবারের সন্ধান।

featuredimage1

 টমেটো

টমেটো এমন একটি সবজি বা ফল যার অনেক গুণাগুণ রয়েছে। এই সবজিটি কাঁচা খেতে পারলে তা শরীরের ভিটামিন ও প্রোটিনের চাহিদা পূরণ করে। আবার বিভিন্ন তরকারিতে দিলে তরকারির স্বাদে পরিবর্তন আনে। কিন্তু এই সবজিটি যদি ফ্রিজে রাখা হয় তাহলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়। এর গন্ধ নষ্ট হয়ে যায় ও তার আকারেরও পরিবর্তন হয়ে যায়। এইসব কারণের জন্য ফ্রিজে টমেটো রাখা উচিৎ নয়।

wpid-photo-7-jpg

 তুলসী

তুলসী পাতা ফ্রিজে রাখলে দ্রুত তার তাজা ভাব হারিয়ে যায়। এটি ফ্রিজে রাখা সব খাবারের গন্ধ শুষে নেয়। আমরা যেভাবে একটা টবে বা কাপে জল দিয়ে ফুল ডুবিয়ে রাখি ঠিক সেভাবেই তুলসী পাতাকে রাখা যেতে পারে। এতে এর সতেজতা বজায় থাকবে।

MKL-2

আলু

ফ্রিজে আলু রাখলে ফ্রিজের ঠান্ডা বাতাস আলুর শর্করার গুণাগুণ নষ্ট করে দেয়, আলুতে যে মিষ্টি ভাবটা থাকে তা শুষে নেয়। এর ফলে আলুর স্বাদ নষ্ট হয়ে যায়। আলুকে একটি কাগজে করে ফ্রিজের ঠান্ডা বাতাসে নয় বাইরের ঠান্ডা বাতাসে রেখে দিতে পারেন। একটি নির্দিষ্ট তাপমাত্রায় আলুকে সংরক্ষণ করা যেতে পারে তবে ফ্রিজের অতিরিক্ত ঠাণ্ডা তাপমাত্রায় নয়।

ginger-ada

 আদা

যদিও আদা ফ্রিজের অতিরিক্ত কম তাপমাত্রাতেও অঙ্কুরিত হতে সক্ষম। তারপরও আদা ফ্রিজে রাখলে স্যাঁতস্যাঁতে ও নরম হয়ে যায়। এর পরিবর্তে আদা শুকনো জায়গায় রাখলেই ভালো থাকে।

sausage and peppers 154

পাঁউরুটি

পাঁউরুটি কেনার কয়েকদিন পর্যন্ত ব্যবহার করা যায়। কিন্তু পাঁউরুটি ফ্রিজে রাখলে এটি শক্ত হয়ে যায়। ফ্রিজে রাখলে তা কিছুক্ষণের মধ্যে এর নরম ভাব নষ্ট হয়ে যায়।

coffee

কফি

কফিকে ফ্রিজে রাখলে এটির গুণাগুণ নষ্ট হয়ে যায়। কফির গন্ধ চলে যায়। এর পরিবর্তে এক ধরণের দুর্গন্ধ তৈরি হয়। তাই কফিকে সংরক্ষণ করতে চাইলে বাইরে রাখুন।

877917c6948460f7365da5bd9820dd3a

মধু

মধুকে সংরক্ষণ করতে চাইলে তা ফ্রিজে রাখার পরিবর্তে বাইরে ঠান্ডা জায়গায় রাখতে পারেন। বাইরে ঢাকনা ভালোভাবে লাগিয়ে রাখলে মধু অনেকদিন ভালো থাকে। ফ্রিজে রাখলে মধুর ভিতরে ধীরে ধীরে দানা বাঁধতে শুরু করে।
লেখাটি পছন্দ হইলে শেয়ার করতে ভুলবেন না।
নিয়মিত সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ফেসবুক পেজ এ অ্যাক্টিভ থাকুন।



মন্তব্য চালু নেই