যেমন চলছে এক কমিশনারের নির্বাচন কমিশন

গত পাঁচ বছরে প্রায় সাড়ে সাত হাজার নির্বাচন আয়োজন করে সদাব্যস্ত থাকা নির্বাচন কমিশন যেন হঠাৎই ভাঙা হাট।

বুধবার বিদায় নিয়েছেন প্রধান নির্বাচন কমিশনারসহ চার কমিশনার। নবগঠিত কমিশন আনুষ্ঠানিক দায়িত্ব নেবে চলতি মাসের ১৫ তারিখ। নতুন কমিশনকে বরণের প্রস্তুতির তোড়জোর এখনও শুরু হয়নি আনুষ্ঠানিকভাবে। কমিশনারদের একান্ত সচিবসহ কার্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অফিসে এলেও বৃহস্পতিবার সবার মাঝেই ছিল একটা ঢিলেঢালা ভাব।

মেয়াদ শেষ হওয়ায় বিদায় নিয়েছেন নির্বাচন কমিশনার শাহনেওয়াজ ছাড়া সিইসি কাজী রকিব উদ্দিন আহমেদসহ চার কমিশনার। নবগঠিত কমিশন দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত কমিশনের পুরো দায়িত্বই তাই শাহনেওয়াজের ওপর। তার মেয়াদ শেষ হচ্ছে চলতি মাসের ১৪ তারিখ। তাই পাঁচ সদস্যের কমিশন আপাতত এক সদস্যের কমিশনে পরিণত হয়েছে।

এই অন্তর্বর্তীকালে ভারপ্রাপ্ত কোন সিইসি না থাকায় পুরো কমিশনের ‍দায়িত্ব পালন করতে হচ্ছে তাকেই। তবে তিনি ভারপ্রাপ্ত সিইসি হিসেবে নয়, দায়িত্ব পালন করবেন নিজের বর্তমান পদে থেকেই।

‘মেয়াদ থাকাকালীন সব দায়িত্বই আমি পালন করবো। তবে ভারপ্রাপ্ত সিইসি হিসেবে নয়, নিজের পদে থেকেই,’ বলেন নির্বাচন কমিশনার শাহনেওয়াজ।

মেয়াদের শেষ দিনগুলোর পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন, কোন ‘ইমারজেন্সি’ ছাড়া বাকি দিনগুলোতে তিনি কেবল তার ‘রুটিন ওয়ার্ক’ করে যাবেন।

যেকোন সিদ্ধান্ত গ্রহনে আইনগত বাধা না থাকলেও তিনি চান না হুটহাট কোন বড় সিদ্ধান্ত নিয়ে নতুন কমিশনকে তাড়াহুড়োর মধ্যে ফেলতে।

‘যেকোন সিদ্ধান্ত নিতে আইনগত কোন বাধা আমার নেই। তবে এখন নতুন নির্বাচনের তফসিল ঘোষণা বা অন্য কোন সিদ্ধান্ত নিতে গেলে নতুন কমিশনকে তাড়াহুড়োর মধ্যে পড়তে হবে। আমি চাই তারা নিজেদের মতো করে সবকিছু নতুনভাবে শুরু করুক।’

তবে বর্তমান কমিশনের সমস্ত কাজ সময়মতো শেষ হবে দাবি করে তিনি বলেন, ‘আমরা নতুন কমিশনের জন্য কোন কাজ ফেলে যেতে চাই না।’

হুদা কমিশনের মতো নতুন কমিশনের জন্য কোন সুপারিশ রেখে যেতে চান কি না এ প্রশ্নের জবাব এড়িয়ে যান এ কমিশনার।

নতুন কমিশনারদের বরণের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অফিসিয়ালি আমাদের সঙ্গে নতুন কমিশনারদের দেখা হওয়ার সম্ভাবনা নেই। এর সমস্ত দায়দায়িত্বই ইসি সচিবালয়ের ওপর। তারা ইতোমধ্যেই সে কাজ শুরু করে দিয়েছে।

বিদায়ী কমিশনার মোবারক হোসেনের একান্ত সচিব মুহাম্মদ এনাম উদ্দিন অবশ্য বললেন, সচিবালয় থেকে নতুন কমিশনার বরণের প্রস্তুতি সম্পর্কে কোন নির্দেশনা আসেনি এখনও।



মন্তব্য চালু নেই