যেখানে তামিম বাদে আর কেউ নেই

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে ওয়ানডেতে টানা দুই সেঞ্চুরির রেকর্ড এতদিন ছিল শুুধুমাত্র শাহরিয়ার নাফিস ও মাহমুদউল্লাহ রিয়াদের। ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুই সেঞ্চুরি করেন শাহরিয়ার নাফিস।

আট বছর পর ২০১৫ সালে টানা দুই সেঞ্চুরির স্বাদ পান মাহমুদউল্লাহ। একটি হাঁকান ইংল্যান্ডের বিপক্ষে, অপরটি নিউজিল্যান্ডের বিপক্ষে। এবার এলিট ক্লাবে রোববার যোগ দিলেন তামিম ইকবাল।

রোববার মিরপুর স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি তুলে নেন তামিম। দেশের মাটিতে এটি কোনো বাংলাদেশির টানা দ্বিতীয় সেঞ্চুরি। সে সঙ্গে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্টে ও ওয়ানডেতে টানা দুই ইনিংসে সেঞ্চুরির করার রেকর্ডও গড়লেন তামিম ইকবাল।

tamim_iqbal

টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ও ম্যানচেস্টারে তামিম দুই ইনিংসে করেন ১০৩ ও ১০৮। এছাড়া গত ডিসেম্বরে দেশের মাটিতে তিন ইনিংসে তামিম হাঁকান দুই সেঞ্চুরি। ১০৯ করে রান করেন দেশসেরা ওপেনার। শুক্রবার পাকিস্তানের বিপক্ষে শুরু হওয়া ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে তামিম তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি।

সিরিজ শুরুর আগে তামিম ছিলেন বেশ চাপে। নিন্দুকেরা তামিমের দলের থাকা নিয়ে সমালোচনা শুরু করে দেন। কিন্তু নিজের চিরচেনা মাঠে তামিম স্বরূপে ফিরে এসে সমালোচকদের কড়া জবাব দেন। ১৩৫ বলে ১৫ চার ও ৩ বাউন্ডারিতে করেন ১৩২ রান। ফর্ম ধরে রেখে তামিম রোববারের ম্যাচেও তুলে নেন সেঞ্চুরি। হাফ সেঞ্চুরি তুলে নেন মাত্র ৩১ বলে। হাফসেঞ্চুরি তুলে নিতে ১২টি বাউন্ডারি হাঁকান তামিম।

এদিন নিজের স্বভাবসুলভ স্ট্যাইলে ব্যাটিং করে পাকিস্তানের বোলারদের বেশ ভালোই শাসন করেন তামিম। তবে হাফসেঞ্চুরির পর একটু ধীরগতিতে ব্যাটিং করেন চট্টগ্রামের এই তারকা। ১০৮ বলে তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। যেখানে ছিল আরো তিনটি চারের মার। সব মিলিয়ে মাটি কামড়ে বল সীমানাপাড় করেছেন ১৫বার। টেস্ট ও ওয়ানডেতে টানা দুই ইনিংসে টানা দুই সেঞ্চুরি তামিমের। সমালোচক আর নিন্দুকেরা হয়তো এখন মুখে কলুপ দিতেই পারেন!



মন্তব্য চালু নেই