যথাযথ প্রয়োজনেই এন্টিবায়োটিক ব্যবহার নিশ্চিত করতে হবে

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : দেশের ৬০ জেলায় এন্টিবায়োটিকের কার্যকারিতার কোনো রেকর্ড রাখা হয় না। ঢাকা মহানগরের শতভাগ ক্রেতা দোকান থেকে বিনা ব্যবস্থাপত্রে এন্টিবায়োটিক কিনতে পারে। আইনের মাধ্যমে এই ভয়াবহ অবস্থা নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। তাই আমাদের অবশ্যই সত্যিকারের প্রয়োজনে ব্যবস্থাপত্রের মাধ্যমে এন্টিবায়োটিক ব্যবহার নিশ্চিত করতে হবে।

১৫ ডিসেম্বর (বৃহস্পতিবার) সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ফার্মাকোলজি বিভাগের আয়োজনে “এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স: ভবিষ্যত প্রজন্মের জন্য হুমকি” শীর্ষক আলোচনা সভার প্রধান আলোচক হিসেবে কথাগুলো বলছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক মো. সায়েদুর রহমান।

তিনি আরো বলেন, “এন্টিবায়োটিকের ক্ষতিকর প্রভাব ও প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে আমাদের প্রাইমারি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকেই শিক্ষার্থীদের এন্টিবায়োটিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে ধারণা দিতে হবে। এই শিক্ষার্থীরা জানলেই তারা পারবে তাদের নিকটাত্মীয়ের ব্যবস্থাপত্র ছাড়া এন্টিবায়োটিক কেনায় বাধা দিতে, পারবে আগামী দিন গুলোকে ঝুকিমুক্ত করতে।”

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. দেলওয়ার হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মন্জুরুল কাদির, গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের পরিচালক, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ, বিভিন্ন বিভাগীয় প্রধান সহ প্রায় চার শতাধিক শিক্ষক-শিক্ষার্থী।

ফার্মাকোলজি বিভাগের প্রধান ডা. ফরিদা ইয়াসমিনের সঞ্চালনায় আলোচনা সভার দ্বিতীয়ার্ধের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সমাপনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. দেলওয়ার হোসেন বক্তব্যে বলেন, “এন্টিবায়োটিকের অনিয়ন্ত্রিত ব্যবহারের ভয়াবহ পরিস্থিতিতে আইনের শাসন খুব বেশি ভূমিকা পালন করবেনা। আমাদেরকে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এর ভয়াবহতা সম্পর্কে জানাতে হবে।তাহলেই ভবিষ্যত প্রজন্মকে এই ঝুকি থেকে রক্ষা করা সম্ভব হবে।”



মন্তব্য চালু নেই