মেসির হ্যাটট্রিকে উড়ন্ত জয় বার্সার

তারা মুখে মুখে কেউ ব্যক্তিগত প্রতিযোগিতার কথা স্বীকার করেন না।

কিন্তু অদৃশ্যভাবে একটা লড়াই চলেই। সেজন্য লিওনেল মেসি যদি একটা রেকর্ড গড়েন, তবে ক্রিশ্চিয়ানো রোনালদোও আরেকটি নতুন নজির স্থাপন করে নিজের অস্তিত্বের কথা জানান দেন। একইভাবে সিআরসেভেন কোনো হ্যাটট্রিক করলে, এমএলটেন করবেন না- তা কী আর হয়? গতকাল যেন সেরকমই একটি লড়াই হলো। শনিবার হ্যাটট্রিক করেছিলেন রিয়াল মাদ্রিদের রোনালদো। একদিন বাদে দলের প্রয়োজনে জ্বলে উঠে একই কীর্তি দেখালেন মেসিও। তাতে রোববার স্প্যানিশ লা লিগার খেলায় পিছিয়ে পড়েও কাতালন ডার্বিতে ৫-১ গোলে জয় তুলে নিয়েছে বার্সা।

মেসি কদিন আগে লা লিগার কিংবদন্তি তেলমো জারার সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙেছিলেন। শনিবার তেলমো জারার একটি রেকর্ড ভাঙেন রোনালদোও। স্প্যানিশ লিগে সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ড। অবশ্য এই কীর্তিতে আরো এক আইকনের নাম ছিল। তিনি রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার আলফ্রেড ডি স্টেফানো। শনিবার সেল্টা ভিগোর বিপক্ষে রিয়ালের ৩-০ গোলের জয়ের তিন গোল করেছিলেন পর্তুগিজ ইন্টারন্যাশনাল। একদিন বাদে এস্পানিওলের বিপক্ষে তিন গোল করে দেখালেন মেসিও। ফলে পিছিয়ে পড়েও বুলাগ্রানারা ৫-১ গোলের বড় ব্যবধানে জয় পেলো।

অথচ দিনের শুরুটা কেমন বিরূপ অভ্যর্থনার শুরু হয়েছিল বার্সার। ঘরের মাঠ নু ক্যাম্পে কাতালন ডার্বিতে প্রথমেই গোল হজম করে বসেছিল লুইস সুয়ারেজ-নেইমারদের তারার একাদশ। খেলার ১৩ মিনিটে নিজেদের অর্ধের সীমানায় প্রতিপক্ষ উইঙ্গারের ট্যাকলে বল হারান সার্জিও বুসকুয়েটস। হালকা দৌঁড়ে অপ্রস্তুত জেরার্ড পিকেকে সেই বলেই পরাজিত করেন এস্পানিওলের সার্জিও গার্সিয়া। তারপর দিক বদল করে চকিৎ শটে গোলও তুলে নেন স্প্যানিশ স্ট্রাইকার। স্তব্ধ হয়ে যায় ন্যু ক্যাম্প। এরপর কোনোভাবেই গোলের দেখা পাচ্ছিলো না স্বাগতিকরা। তবে বিরতিতে যাওয়ার আগে সেই অচলাবস্থা ভাঙেন চারবারের ফিফা বর্ষসেরা ফুটবলার মেসি। এস্পানিওলের বক্সের বাম প্রান্তে বল পেয়ে ধনুক শটে ১-১ সমতা ফেরান তিনি।

এই ১-১ গোলেই বিরতিতে যায় দুদল। কিন্তু বিরতি থেকে ফিরে ঠিক একই জায়গা থেকে শুরু করে কাতালনিয়ার দৈত্যরা। দ্বিতীয়ার্ধের বাঁশি বাজার পাঁচ মিনিট বাদে আবারো মেসি ঝলক। এবার তিন লাতিন মরণাস্ত্র মেসি-নেইমার ও সুয়ারেজে লি ড পায় বার্সা। যখন বক্সের বাহির থেকে জায়গা করে নিয়ে দারুণ এক গোল করেন আর্জেন্টিনা অধিনায়ক। স্বাগতিকদের এগিয়ে যাওয়ার আনন্দ মিলিয়ে না যেতেই তৃতীয় গোলের দেখা পায় জেরার্ড পিকে। ইভান রাকিটিচের কর্নার কিক থেকে এবার স্কোরশিটে নাম লেখান জেরার্ড পিকে। এরপর দুই গোলের লিড পাওয়ায় কিছুটা নির্ভার হয়ে সুয়ারেজকে উঠিয়ে পেদ্রো রদ্রিগেজকে নামান লুইস এনরিকে। হতাশ করেননি স্পেন ফরোয়ার্ড। নেমেই নিজের দুরন্ত ফিনিশিং স্কিল দেখান লা মাসিয়া গ্রাজুয়েট। ৭৭ মিনিটে গোল করেন পেদ্রো। শেষটা মেসিময়। হ্যাপি এন্ডিংয়ের মতো খেলার ৮১ মিনিটে আরেকটি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন এমএলটেন। যাতে বড় জয় পায় বার্সা। আর নিজেও ৪০০ গোলের মাইলফলক পেরিয়ে যান মেসি।

এই জয়ের ফলে পয়েন্ট টেবিলে আবারো দুই নম্বরে উঠে এসেছে বার্সা। ১৪ ম্যাচ শেষে ৩৪ পয়েন্ট তাদের। সমান সংখ্যক ম্যাচে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের ঝুলিতে ৩৬ পয়েন্ট। লা লিগার পয়েন্ট টেবিলের তিনে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৩২ পয়েন্ট। এরপর তালিকার চার ও পাঁচে থাকা সেভিয়া ও ভ্যালেন্সিয়ার সংগ্রহ যথাক্রমে ২৯ ও ২৫ পয়েন্ট। তারাও সমান ১৪টি করে ম্যাচ খেলে ফেলেছে।

মেসি মেসির হ্যাটট্রিকে উড়ন্ত জয় বার্সার



মন্তব্য চালু নেই