মৃত্যু কেড়ে নিয়েছে প্রিয়জনকে, তখন ভারতকে জেতাতে ব্যস্ত এই ক্রিকেটার…

মুম্বই টেস্টে সেঞ্চুরি করে নয়া নজির গড়েছেন জয়ন্ত যাদব। ব্যাট হাতে তাঁর দুরন্ত পারফরম্যান্স অবাক করেছে ক্রিকেটপ্রেমীদের। টেস্টে নয় নম্বরে নামা কোনও ভারতীয় ক্রিকেটারের এখনও পর্যন্ত এই কৃতিত্ব নেই। জয়ন্তর ১০৪ রানের লড়াকু ইনিংস-এর পরে অধিনায়ক কোহলিও তাঁর ভূয়সী প্রশংসা করেন। ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছেন, রবিচন্দ্রণ অশ্বিনের মতোই জয়ন্তের মধ্যে আরও এক অলরাউন্ডারকে পেয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট।

কিন্তু জয়ন্ত যখন ব্যাট হাতে ভারতের জয়ের পথ মসৃণ করছেন, তখন তাঁর বাড়িতে নেমে এসেছে শোকের ছায়া। ২২ গজে জয়ন্তর পারফরম্যান্সে তার বিন্দুমাত্র আভাসও নেই। জয়ন্তর সেঞ্চুরি শেষ হওয়ার আগেই মৃত্যু হয় তাঁর ঠাকুমার। এই খবর তাঁকে জানানোর কোনও উপায় তখন ছিল না। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জয়ন্তর বাবা জানিয়েছেন, ‘জয়ন্ত যখন ব্যাট করছিল, ঠিক সে সময়েই ওর ঠাকুমা গত হন। আমি সেইদিকে ব্যস্ত হয়ে পড়ি। তাই আর জয়ন্তর সেঞ্চুরি দেখা হয়নি। তবে আমার মন বলছিল ও একটা বড় ইনিংস এদিন উপহার দেবে দলকে। আর হলও তাই। ওঁর সেঞ্চুরির খবরটা যখন পেলাম, তখন বুঝতে পারছিলাম না যে এই পরিস্থিতিতে খুশি হওয়া উচিত, না শোক প্রকাশ করা উচিত।’

ম্যাচের পরে গোটা ঘটনাটি জানতে পারেন জয়ন্ত। স্বাভাবিকভাবেই ভেঙে পড়েন তিনি। তবে এসব জীবনেরই অঙ্গ— এই ভেবেই আবার ঘুরে দাড়িয়েছেন হরিয়ানার এই ক্রিকেটার। উল্লেখ্য, অধিনায়ক বিরাট কোহলির বাবাও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। তখন দিল্লি এবং কর্নাটকের রঞ্জি ট্রফির ম্যাচ চলছিল। খেলা শুরু হওয়ার আগেই এই খবর জানতে পেরেছিলেন কোহলি। নিজেকে সামলে নিয়েছিলেন মুহূর্তের মধ্যেই। শোকের মধ্যেও দলের সঙ্গ ছাড়েননি। হয়তো এই ঘটনাই কোনওভাবে অনুপ্রাণিত করেছিল জয়ন্তকে।



মন্তব্য চালু নেই